বুধবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘শান্তিপূর্ণ পরমাণুর ক্ষেত্রে ইরান-হাঙ্গেরি এক সাথে কাজ করতে পারে’

পোস্ট হয়েছে: নভেম্বর ১৪, ২০১৬ 

news-image
পরমাণু সহযোগিতার ক্ষেত্রে ইরান এবং হাঙ্গেরি এক সঙ্গে কাজ করতে পারে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। শনিবার তেহরান সফররত হাঙ্গেরির জাতীয় পরিষদের স্পীকার লাসোলজো কভেরের সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেন তিনি।
 
প্রেসিডেন্ট রুহানি বলেছেনবন্ধুত্বপূর্ণ দেশের সঙ্গে সম্পর্ক বাড়ানোর লক্ষ্য নিয়েই তার সরকার ইরানের পররাষ্ট্রনীতি তৈরি করেছে। নতুন নতুন প্রযুক্তি বিশেষ করে ন্যানো এবং বায়ো প্রযুক্তির ক্ষেত্রে ইরানের অগ্রগতির প্রশংসা করে রুহানি বলেনশান্তিপূর্ণ পরমাণু শক্তি ব্যবহারের ক্ষেত্রে ইরান এবং হাঙ্গেরি একে অপরের সঙ্গে সহযোগিতা করতে পারে।
 
তিনি আরো বলেন, “নতুন অর্থনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হওয়া ইরান একটি বিশাল দেশ। কারিগরি এবং প্রকৌশল বিষয়ক সেবা ছাড়াও বিভিন্ন অবকাঠামোগত প্রকল্প বাস্তবায়নে ইরানের উল্লেখযোগ্য ধারণক্ষমতা এবং সক্ষমতা রয়েছে। পাশাপাশি শিল্প এবং কৃষি ক্ষেত্রে হাঙ্গেরির দক্ষতা তেহরান এবং বুদাপেস্টের মধ্যে সম্পর্ক বাড়ানোর ক্ষেত্রে বাস্তব ভিত্তি তৈরি করেছে।” 
 
এছাড়াআন্তর্জাতিক দায়িত্বের অংশ হিসেবে যুদ্ধ-বিধ্বস্ত এবং সন্ত্রাস-কবলিত জাতিগুলোর কাছে মানবিক ত্রাণ এবং চিকিৎসা সহায়তা পাঠানোর ওপর গুরুত্বারোপ করেন ড. হাসান রুহানি। এদিকেবৈঠকে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে তেহরানের সঙ্গে সহযোগিতা করতে বুদাপেস্ট প্রস্তুত আছে বলে কোভের মন্তব্য করেন। সূত্র: পার্সটুডে