বৃহস্পতিবার, ২১শে মার্চ, ২০১৯ ইং, ৭ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

শতকরা ৬০ ভাগ ভোটার ভোটাধিকার প্রয়োগ করেছেন: স্বরাষ্ট্রমন্ত্রী

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৮, ২০১৬ 

news-image

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুররেজা রাহমানি-ফাজলি বলেছেন, পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদ নির্বাচনের সর্বশেষ ভোটগণনা অনুযায়ী শুক্রবারের নির্বাচনে শতকরা অন্তত ৬০ ভাগ ভোটার ভোট দিয়েছেন। তিনি শনিবার তেহরানে এক সংবাদ সম্মেলনে বলেছেন, দুটি নির্বাচনে প্রায় সাত কোটি ভোট ব্যালটবাক্সে জমা পড়েছে।

ইরানে নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব পালন করে স্বরাষ্ট মন্ত্রণালয়। স্বরাষ্ট্রমন্ত্রী আরো জানিয়েছেন, সারাদেশে সুষ্ঠু ও সুন্দর পরিবেশে শুক্রবারের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার বা ভোটগ্রহণ স্থগিত হয়ে যাওয়ার খবর পাওয়া যায়নি।

এবারের নির্বাচনে সারা দেশে মোট ৫২,০০০ ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হয় এবং ভোটার সংখ্যা ছিল পাঁচ কোটি ৫০ লাখ। জাতীয় সংসদের ২৯০টি আসনের জন্য সংশোধিত তালিকা অনুসারে প্রার্থী হয়েছেন ৪,৮৪৪ জন। ইরানের সংসদে শতকরা আট ভাগ রয়েছে নারী আসন। সারা দেশে প্রতিটি আসনের বিপরীতে গড়ে ২১ জন করে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

রাজধানী তেহরানে ৩০টি আসনের জন্য এক হাজারের বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এছাড়া, বিশেষজ্ঞ পরিষদের জন্য ৮৮ জন সদস্য নির্বাচিত হবেন। বিশেষজ্ঞ পরিষদের সদস্যরা আট বছরের জন্য দায়িত্ব পালন করবেন। সূত্র: আইআরআইবি