সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

ল্যাব সরঞ্জাম প্রযুক্তির আধুনিকায়ন করেছে ইরান

পোস্ট হয়েছে: মার্চ ২৫, ২০১৮ 

news-image

ল্যাব বা পরীক্ষাগারে ব্যবহৃত যন্ত্রপাতি ও সরঞ্জাম প্রযুক্তির আধুনিকায়ন করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। সংশ্লিষ্টরা বলছেন, ইরানে দেশীয়ভাবে আধুনিকায়ন করা এসব সরঞ্জামের ব্যবহার করা গেলে প্রাসঙ্গিক যন্ত্রপাতি আমদানিতে বৈদেশিক মুদ্রা বেঁচে যাবে দেশটির।

ইরানি তৈরি ল্যাব যন্ত্রপাতি ও সরঞ্জামাদি প্রদর্শনীর প্রধান ড. মাহমুদ শেখ জেইনাদ্দিন এই তথ্য জানিয়েছেন। সংবাদ মাধ্যম এমএনএ প্রতিনিধিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন,তার দেশের আড়ম্বরপূর্ণ প্রদর্শনীটি মূলত সংশ্লিষ্ট পণ্যের ক্রেতা ও সরবরাহকারীদের মিথষ্ক্রিয়ার জন্য একটি প্লাটফর্ম। এটি দেশের জ্ঞানভিত্তিক অর্থনীতির ক্ষেত্রে যেসব কার্যক্রম সংঘটিত হয় তারই একটি দৃষ্টান্ত, যেখানে জ্ঞানভিত্তিক পণ্য সামগ্রীর ক্রমবর্ধমান চাহিদা পূরণ নিয়ে কাজ করতে হয় জ্ঞানভিত্তিক কোম্পানিগুলোকে।

তিনি আরও বলেন, জ্ঞানভিত্তিক কোম্পানিগুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সমস্যার সম্মুখীন তা হলো মার্কেট তৈরি করতে না পারা। এ ক্ষেত্রে জ্ঞানভিত্তিক পণ্যসামগ্রীর ক্রমবর্ধমান চাহিদা পূরণের ক্ষেত্রে এই মর্যাদাপূর্ণ প্রদর্শনীর গুরুত্বপূর্ণ প্রভাব রয়েছে।

শেখ জেইনাদ্দিন জানান, ইরানে দেশীয় তৈরি ল্যাব যন্ত্রপাতি ও সরঞ্জামাদির এই প্রদর্শনী ২০১৩ সাল থেকে শুরু হয়েছে। এ পর্যন্ত ১৪শ’ ২৫টি করপোরেট মডেল এই প্রদর্শনীতে অংশ নিয়েছে।

ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি অ্যাফেয়ার্সের প্রযুক্তি উদ্ভাবন ও বাণিজ্যিকীকরণ বিষয়ক ডিপুটি জানান, প্রদর্শনী থেকে তার দেশের বিশ্ববিদ্যালয় ও বৈজ্ঞানিক কেন্দ্রগুলোতে ৪ হাজার বিলিয়ন রিয়াল মূল্যের ল্যাব সরঞ্জাম বিক্রি হয়েছে।

তিনি আরও জানান, দেশীয়ভাবে উৎপাদিত ল্যাব সরঞ্জাম বিক্রির এই প্রদর্শনীর আয়োজনে দারুণ অগ্রগতি হয়েছে। জ্ঞানভিত্তিক কোম্পানির গবেষকদের উৎপাদিত সকল ধরনের ল্যাব যন্ত্রপাতি ও সরঞ্জাম এতে প্রদর্শিত হচ্ছে। ফলে দেশের বিশ্ববিদ্যালয় ও বৈজ্ঞানিক কেন্দ্রগুলো ন্যায্য ও যুক্তিসঙ্গত মূল্যে দেশীয়ভাবে উৎপাদিত এসব পণ্যসামগ্রী দিয়ে তাদের ল্যাব সুসজ্জিত করার সুযোগ পাচ্ছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।