শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

লুত মরুভূমির ওপর প্রথম আন্তর্জাতিক পর্যটন সম্মেলন

পোস্ট হয়েছে: মে ৫, ২০১৯ 

news-image
বিশ্বের অন্যতম উষ্ণতম স্থান ইরানের পূর্বাঞ্চলের ঐতিহ্যবাহী লুত মরুভূমির ওপর শুরু হয়েছে পর্যটন বিষয়ক প্রথম আন্তর্জাতিক সম্মেলন। দেশটির সাউথ খোরাসান প্রদেশের বিরজান্দ বিশ্ববিদ্যালয় এই সম্মেলনের আয়োজন করেছে। লুত মরুভূমি জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো স্বীকৃত একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং এটি বিশ্বের ২৭তম বৃহত্তম মরুভূমি।
 
বুধবার লুত মরুভূমি পর্যটনের ওপর প্রথম আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন করা হয় বিরজান্দ বিশ্ববিদ্যালয়ে। এতে স্থানীয় ও আন্তর্জাতিক অনেক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আন্তর্জাতিক এই পর্যটন ইভেন্টে থাকছে দুটি প্রোগ্রাম। বর্তমানে ইভেন্টের বৈজ্ঞানিক পর্বটি বিরজান্দ বিশ্ববিদ্যালয়ে চলমান রয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় পর্বে রয়েছে লুত মরুভূমি সফর। লুত মরুভূমি মূলত দাশত-ই লুত নামে বেশি পরিচিত।
 
সম্মেলনের নির্বাহী সচিবের তথ্যমতে, ইভেন্ট সচিবালয়ে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ভারত, তুরস্ক, ইতালি ও ইরানের বিভিন্ন স্থান থেকে ১৩৫টি পেপার জমা পড়েছে। প্রথম কনফারেন্স যেসব বিষয়ের ওপর অনুষ্ঠিত হচ্ছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো- টেকসই পর্যটন ও সম্প্রদায়ের বিকাশ, পর্যটন ও স্থানীয় অর্থনীতি, ইরানের লুত মরুভূমির প্রতি আকর্ষণ, খেলাধুলা পর্যটন, ভূ-পর্যটন, পরিবহন ও সম্প্রদায় উন্নয়ন ইত্যাদি।
 
লুত বিশাল আয়তনের লবণ মরুভূমি যেটি ইরানের কেরমান ও সিস্তান এবং বালুচিস্তান প্রদেশে অবস্থিত। ২০১৬ সালের ১৭ জুলাই এটি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান পায়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।