শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

লস অ্যাঞ্জেলেসে বিশ্ব কুস্তি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ১৬, ২০১৪ 

news-image

মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত বিশ্ব কুস্তি প্রতিযোগিতায় টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়েছে ইরান। আমেরিকার স্থানীয় সময় রোববার রাতে (ইরান সময় সোমবার ভোর ৫টায়) অনুষ্ঠিত ফাইনাল রাউন্ডে রুশ দলকে ৪-২ পয়েন্টে পরাজিত করে এ গৌরব অর্জন করে ইরান।

শনিবার থেকে শুরু হওয়া বিশ্ব ফ্রিস্টাইল কুস্তি প্রতিযোগিতা রোববার শেষ হয়। শনিবার প্রতিযোগিতার আগের কয়েকটি রাউন্ডে আর্মেনিয়াকে ৮-০ পয়েন্টে, তুরস্ককে ৭-১ পয়েন্টে, যুক্তরাষ্ট্রকে ৫-৩ পয়েন্টে এবং ভারতকে ৮-০ পয়েন্টে পরাজিত করে ইরানি কুস্তি দল।

ফাইনাল রাউন্ডের একক প্রতিযোগিতায় ৫৭ কেজি ওজন বিভাগে ইরানের হাসান রাহিমি রাশিয়ার কুস্তিগির ভিক্টর লেবেদেভের কাছে পরাজিত হন। এরপর ৬১ কেজি ওজন বিভাগে রাশিয়ার মুরাদ নুখকাদিয়েভকে পরাজিত করে ইরানের পক্ষে প্রথম জয় এনে দেন মাসুদ ইমাইলিপুর।

এরপর ৬৫ কেজি ওজন বিভাগে ইরানের পক্ষে পরপর দ্বিতীয় বিজয় ছিনিয়ে আনেন সাইয়্যেদ আহমাদ মোহাম্মাদি। তিনি দারুণ কুস্তিনৈপূণ্য দেখিয়ে তার রুশ প্রতিপক্ষ আলিবেঘাদঝি এমিভকে ঘায়েল করেন। ৭০ কেজি বিভাগে ইরানের মোস্তফা হোসেইনখানি রাশিয়ার খেতিক সাবোলোভকে পরাজিত করেন। এরপর ৭৪ কেজি ওজন বিভাগে রুশ কুস্তিগির আখমেদ গাদঝিমাগোমেদোভ তার ইরানি প্রতিপক্ষ ইজ্জাতুল্লাহ আকবারিকে হারিয়ে দেন।

পরবর্তীতে অনুষ্ঠিত হয় ৮৬ কেজি ওজন বিভাগের প্রতিযোগিতা। এতে ইরানি কুস্তিগির এহসান লাশকারি তার রুশ প্রতিপক্ষ আনযোর ইউরিশেভকে ধরাশায়ী করেন। এরপর ৯৭ কেজি ওজন বিভাগে ইরানি ফ্রিস্টাইল কুস্তিগির রেজা ইয়াজদানি রাশিয়ার ইউরি বেলোনভস্কিকে পরাজিত করেন। সবশেষে অনুষ্ঠিত হয় ১২৫ কেজি ওজন বিভাগের কুস্তি। এতে ইরানি প্রতিযোগী কোমেইল কাসেমি তার রুশ প্রতিপক্ষ আনযোর খেযরিয়েভকে হারিয়ে দেন। ফলে সার্বিকভাবে রাশিয়া ইরানের কাছে ৪-২ পয়েন্টে হেরে যায়। চ্যাম্পিয়ন হয় ইরান।

এর আগে ২০১৩ সালে তেহরানের আজাদি স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত বিশ্ব ফ্রিস্টাইল কুস্তি প্রতিযোগিতায় ইরান চ্যাম্পিয়ন হয়েছিল। গত বছরের ২১ ও ২২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত প্রতিযোগিতায় রাশিয়া রানার্স আপ ও যুক্তরাষ্ট্র তৃতীয় স্থান অধিকার করেছিল।

রেডিও তেহরান, ১৭ মার্চ, ২০১৪