মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

রোহিঙ্গা পরিস্থিতি ভয়াবহতম মানবিক বিপর্যয়ে রূপ নিতে পারে: ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ২, ২০১৭ 

news-image

মিয়ানমার সেনাবাহিনীর বর্বর নিপীড়নের শিকার রোহিঙ্গা মুসলিমদের গুরুতর পরিস্থিতি ক্রমেই জটিল হয়ে উঠছে, বাড়ছে ভোগান্তির মাত্রা। এ অবস্থায় রোহিঙ্গা পরিস্থিতি সমকালীন সময়ের অন্যতম ভয়াবহ মানবিক সঙ্কটে রূপ নিতে পারে বলে সতর্ক করেছে ইরান।

শনিবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাশেমি এই সতর্ক করেন।

তিনি মিয়ানমার সেনাবাহিনীর ধর্ষণ ও হত্যাযঙ্গের মুখে রাখাইন থেকে বিতাড়িত রোহিঙ্গা মুসলিমদের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের যে দায়বদ্ধতা রয়েছে তা পালনের আহ্বান জানান।

কাশেমি বলেন, ‘প্রতিটি দিন পার হচ্ছে আর রোহিঙ্গা মুসলিমদের গুরুতর পরিস্থিতি আরও জটিল হয়ে উঠছে, বাড়ছে শরণার্থীদের ভোগান্তির পরিমাণ। ফলে সব দেশের এবং আন্তর্জাতিক সংগঠনগুলির দায়বদ্ধতা ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সতর্ক করে বলেন, ‘সহিংসতা বন্ধ ও ক্ষতিপূরণের সুযোগ হারিয়ে যাচ্ছে। এই জটিল ও কঠিন পরিস্থিতি সমকালীন সময়ের সবচেয়ে ভয়াবহ মানবিক সঙ্কটে রূপ নিতে পারে।’

গত আগস্টে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে ব্যাপক সহিংসতা শুরু করে দেশটির সেনাবাহিনী ও উগ্রপন্থী বৌদ্ধরা। গণহত্যা ও জাতিগত নির্মূল অভিযানে পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়। এতে শত শত রোহিঙ্গা নিহত হয়েছে। স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, রোহিঙ্গাদের ২১৪টি গ্রাম সম্পূর্ণ ধ্বংস করে ফেলা হয়েছে। – ইরান ডেইলি।