শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং, ৫ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

English

রোহিঙ্গা নিধন নিয়ে তেহরানে পোস্টার প্রদর্শনী

পোস্ট হয়েছে: অক্টোবর ১২, ২০১৭ 

news-image

মিয়ানমারের রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের চালানো হত্যাকাণ্ড ও সরকারি নৃশংসতা নিয়ে আন্তর্জাতিক পোস্টার প্রদর্শনী শুরু হয়েছে ইরানে। মঙ্গলবার ইরানের রাজধানী তেহরানের আর্ট ব্যুরোতে এই প্রদর্শনী শুরু হয়েছে।

আন্তর্জাতিক এই প্রদর্শনীতে চীন, ইন্দোনেশিয়া, নেদারল্যান্ডস, বেলজিয়াম, পর্তুগাল, অস্ট্রিয়া, ইতালি, যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, মিশর এবং আলজেরিয়া সহ বিশ্বের ১৯টি দেশের শিল্পীদের ৭০টি পোস্টার দেখানোর জন্য বাছাই করা হয়েছে।

আর্ট ব্যুরোর ভিজুয়াল আর্ট ডিপার্টমেন্টের পরিচালক মাসুদ শোজায়ি-তাবাতাবেয়ি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন। প্রদর্শনীতে পোস্টারের মাধ্যমে রাখাইনে চলমান রোহিঙ্গা মুসলিম নিধনের পাশবিক চিত্র তুলে ধরা হয়েছে।

রোহিঙ্গাদের ওপর সংঘটিত মিয়ানমারের রাষ্ট্রীয় নৃসংশতা প্রসঙ্গে তিনি বলেন, এই ধরনের ঘটনা খুবই ভয়ঙ্কর ও অপ্রত্যাশিত, যে ঘটনায় বিশ্ববাসী গভীরভাবে মর্মাহত হয়েছেন।

মিয়ানমার সরকার কর্তৃক জাতিগত নিধনের ঘটনায় আন্তর্জাতিক শিল্পীদের তীব্র প্রতিক্রিয়ার অংশ হিসেবেই এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে জানান মাসুদ।

প্রদর্শনীতে মিয়ানমারের নেত্রী অং সান সুচির ছবি সন্বলিত একটি পোস্টারে ইংরেজিতে বড় অক্ষরে লেখা আছে, ‘‘গ্রেট কিলার অব দ্য ইয়ার’ তথা বছরের বড় খুনি সুচি। সূত্র: তেহরান টাইমস।