সোমবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

রোহিঙ্গা ইস্যুতে ৩ দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বললেন জারিফ

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০১৭ 

news-image

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে চলমান হত্যা-নির্যাতন বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি সোমবার এ বিষয়ে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুস ওগ্লু, মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনিফা আমান ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

টেলিফোন সংলাপে তিনি রোহিঙ্গা মুসলমানদের অমানবিক পরিস্থিতির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে চলমান নৃশংসতা বন্ধে মুসলিম দেশগুলোর পক্ষ থেকে সমন্বিত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

তিনি বলেন, মুসলমানদের বিরুদ্ধে নৃশংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে ইরান প্রস্তুত রয়েছে এবং এ ক্ষেত্রে ইরানের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। তিনি আন্তর্জাতিক সংস্থাগুলোর পক্ষ থেকেও জোরালো পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

গত ১২ দিন ধরে রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে অবর্ণনীয় নৃশংসতা চালাচ্ছে মিয়ানমারের সামরিক বাহিনী। এর ফলে শত শত মানুষ নিহত হয়েছে। এছাড়া ১২ দিনে প্রায় এক লাখ রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে নিজেদের ঘর-বাড়ি ছেড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। – পার্সটুডে।