শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

রোহিঙ্গাদের মাঝে সরাসরি ত্রাণ পৌঁছে দিতে ইরানের রোডম্যাপ ঘোষণা

পোস্ট হয়েছে: অক্টোবর ৪, ২০১৭ 

news-image

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারের মুসলিম অধ্যুষিত রাখাইন রাজ্যে দেশটির সরকার এবং সেনাবাহিনীর কঠোর দমনপীড়ন ও নির্যাতনের শিকার রোহিঙ্গাদের কাছে মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার একটি পরিপূর্ণ রোডম্যাপ তৈরিতে বৈঠক করেছে।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম রাহিমির উপস্থিতিতে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বৈঠকে মিলিত হন।

মিয়ানমারের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের সীমান্ত দিয়ে রোহিঙ্গা মুসলমানদের কাছে ইরানের তৃতীয় পর্যায়ের মানবিক ত্রাণ পৌঁছে দেয়ার লক্ষ্যে নেয়া জরুরী এবং স্বল্প মেয়াদী পদক্ষেপের অধীনে সংশ্লিষ্ট পক্ষগুলোর সঙ্গে সমন্বয় বাড়ানোর ব্যাপারে বৈঠকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আর এ প্রক্রিয়া সফল হলে এটি হবে মিয়ানমারের রোহিঙ্গাদের মাঝে সরাসরি ত্রাণ পৌঁছে দেয়ার প্রথম পদক্ষেপ।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর রোহিঙ্গা মুসলমানদের জন্য ইরানের প্রথম ত্রাণবাহী কার্গো বিমান বাংলাদেশে পৌঁছেছে। ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম রহিমপুরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ত্রাণ বিতরণের পাশাপাশি রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেছেন। প্রথম দফায় পাঠানো ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল তাঁবু, কম্বল, চা, চিনি, তেল, কাপড়চোপড়, ওষুধসহ ৯ ধরনের পণ্য সামগ্রী। এরপর ৩০ সেপ্টেম্বর  ৩০ টন ত্রাণের দ্বিতীয় কার্গো বিমান বাংলাদেশে পৌঁছায়। এ দফায় পাঠানো ত্রাণসামগ্রীর মধ্যে ছিল ৩০০ তাঁবু, ৫ হাজার ৫০০ কম্বল, ১০ হাজার টিনজাত খাবার এবং এক টন ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম।- পার্সটুডে।