রবিবার, ১৬ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে বাংলাদেশে আসছেন ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৪, ২০১৭ 

news-image

মিয়ানমারের রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের জন্য ত্রাণ নিয়ে বাংলাদেশে আসছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল। ইরানের এশিয়া ও প্যাসিফিক অঞ্চল বিষয়ক উপ-পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম রাহিমপুরের নেতৃত্বাধীন এই প্রতিনিধি দল শুক্রবার বাংলাদেশে পৌঁছুবেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বুধবার বার্তাসংস্থা ইরনাকে এ তথ্য জানিয়েছেন।

এর আগে বলা হয়েছে, ইরান বিমানে করে ১৬০ টন ত্রাণ সামগ্রী বাংলাদেশের চট্টগ্রামে পাঠাবে। এছাড়া, অনুমতি পেলে ইরান রোহিঙ্গা শরণার্থীদের জন্য ভ্রাম্যমান হাসপাতাল স্থাপন করবে বলে বাহরাম কাসেমি জানিয়েছেন।

তিনি আরও বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের সংকটাপন্ন অবস্থা প্রত্যক্ষ করাই এ সফরের উদ্দেশ্য। এছাড়া ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারে একটি প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে এবং এ বিষয়ে মিয়ানমার সরকারের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।

এদিকে, বুধবার থাইল্যান্ডে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত মিয়ানমার সফর করেছেন এবং মিয়ানমারের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে রোহিঙ্গা মুসলমানদের ওপর হত্যা-নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছেন। মিয়ানমারে ইরানের স্বার্থ দেখাশোনার দায়িত্ব পালন করেন থাইল্যান্ডে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত।

বাহরাম কাসেমি বলেছেন, মিয়ানমারের কর্মকর্তারা সমস্যা সমাধানে আলোচনা অব্যাহত রাখার ওপর গুরুত্ব দিয়েছেন। ইরান প্রথম থেকেই মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের সমস্যা সমাধানে সোচ্চার ভূমিকা পালন করে এসেছে। সূত্র: পার্সটুডে, ইরনা।