শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

রোহিঙ্গাদের ওপর দমন অভিযান বন্ধের আহ্বান জানালেন রুহানি-এরদোগান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১০, ২০১৭ 

news-image

মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের ওপর দেশটির রাষ্ট্রীয় মদদে চলমান দমন অভিযান বন্ধের আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় মুসলিম দেশগুলোর মিয়ানমার বিষয়ক শীর্ষ সম্মেলনের অবকাশে এক দ্বিপক্ষীয় বৈঠকে এ আহ্বান জানান তারা।

বৈঠকে প্রেসিডেন্ট রুহানি মিয়ানমারের মুসলমানদের দুর্বিসহ অবস্থার কথা উল্লেখ করে বলেন, মিয়ানমারে একটি মহা বিপর্যয় ঘটতে যাচ্ছে। এ অবস্থায় মুসলিম দেশগুলোর আশু কর্তব্য হচ্ছে রোহিঙ্গা মুসলমানদের ওপর দমন অভিযান বন্ধ করার পাশাপাশি অবিলম্বে ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও শরণার্থীদের পাশে দাঁড়ানো।

ইরানের পক্ষ থেকে রোহিঙ্গা মুসলমানদের জন্য মানবিক ত্রাণ পাঠানোর কথা উল্লেখ করে হাসান রুহানি বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে মুসলিম দেশগুলো বিশেষ করে ইরান ও তুরস্কের মধ্যে সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। ইরানের প্রেসিডেন্ট আশা প্রকাশ করে বলেন, আস্তানায় মুসলিম শীর্ষ নেতাদের মিয়ানমার বিষয়ক বৈঠক রোহিঙ্গা মুসলমানদের ওপর দমন অভিযান পরিচালনাকারীদের প্রতি সুস্পষ্ট ও শক্ত বার্তা পাঠাচ্ছে।

বৈঠকে তুর্কি প্রেসিডেন্ট এরদোগানও আশা প্রকাশ করে বলেন, আস্তানা সম্মেলন থেকে মিয়ানমার সরকারের প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হবে যাতে তারা রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধ করে। – পার্সটুডে।