শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

রোহিঙ্গাদেরকে মিয়ানমারের নাগরিকত্বসহ সব অধিকার দিতে হবে: রুহানি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২০, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি মিয়ানমারের রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে দেশটির সরকারের দমন অভিযান বন্ধ করার জন্য জাতিসংঘ ও ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি নিউ ইয়র্কে ওআইসি’র মিয়ানমার বিষয়ক কনটাক্ট গ্রুপের এক বৈঠকে এ আহ্বান জানিয়ে বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের মৌলিক অধিকার লঙ্ঘন ঠেকাতে না পারলে তার পরিণতি হবে একটি সরকারের উগ্র আচরণকে উৎসাহিত করা।

হাসান রুহানি বলেন, মিয়ানমার সরকারকে একথা উপলব্ধি করাতে হবে যে, একটি জনগোষ্ঠীকে তাদের ভিটেমাটি থেকে বিতাড়ন করে কোনো সমস্যার সমাধান হয় না।  তিনি আরো বলেন, রোহিঙ্গা মুসলমানদেরকে নাগরিকত্বসহ সব ধরনের অধিকার প্রদানের মাধ্যমে মিয়ানমার সরকারকে এই সংকটের সমাধান করতে হবে।

ইরান মিয়ানমারের নির্যাতিত মুসলমানদের কাছে সাহায্য পৌঁছে দিতে সদা প্রস্তুত রয়েছে উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, রোহিঙ্গা মুসলমানদের ইজ্জত-আব্রু, মানবাধিকার ও নিরাপত্তা রক্ষা করে চলমান দুঃসহ পরিস্থিতি থেকে তাদের উদ্ধারের লক্ষ্যে যেকোনো সমাধানকে ইরান সমর্থন জানায়। তিনি এ লক্ষ্যে পদক্ষেপ নেয়ার জন্য জাতিসংঘ এবং ওআইসি’র প্রতি আহ্বান জানান।- পার্সটুডে।