বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

রোবোকাপের একাধিক বিভাগে ইরানের জয়

পোস্ট হয়েছে: জুলাই ১, ২০১৮ 

news-image

কানাডার মনট্রিলে অনুষ্ঠিত হয়ে গেল রোবটদের বিশ্বকাপ ‘ওয়ার্ল্ড রোবোটিক্স চ্যাম্পিয়নশিপ’। এবারের রোবোকাপের বিভিন্ন বিভাগে অংশ নিয়ে জয় লাভ করতে সক্ষম হয়েছে ইরানের রোবটরা। ইভেন্টের একটি বিভাগে অংশ নিয়ে প্রথম ও দ্বিতীয় স্থান দখল করেছে ইরানের কাজভিন ইসলামিক আজাদ ইউনিভার্সিটি রোবট দল এমআরএল।

মনট্রিল ২০১৮ রোবোকাপের পর্দা নামে ২২ জুন। এবারের টুর্নামেন্ট থেকে তিনটি সোনা, তিনটি রোপা ও একটি ব্রোঞ্জ মেডেলসহ মোট সাতটি পদক সংগ্রহ করেছে ইরানি রোবট দল।

কাজভিন ইসলামিক আজাদ ইউনিভার্সিটি থেকে এমআরএল টিম অন্যান্য আরও দুটি ইরানি দলকে সঙ্গে নিয়ে ইভেন্টে অংশ নেয়। এমআরএল টিম টুর্নামেন্টের তিন বিভাগ- ‘রেসকিউ সিমুলেশন’, ‘ম্যুভিং অবজেক্টস উইথ রেসকিউ রোবট’, ‘টেকনিক্যাল কমপিটিশন অব হিউম্যানয়িড রোবট’এ অংশ নিয়ে প্রথম স্থান অর্জন করে।

ইভেন্টের অপর তিন বিভাগ ‘কিড-সাইজ হিউম্যানয়িড রোবটস’, ‘টিন-সাইজ হিউম্যানয়িড রোবটস’ ও ‘রেসকিউ রোবটস’এ অংশ নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে ইরানের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

অন্যদিকে, ইনডাস্ট্রিয়াল রোবটস বিভাগে তৃতীয় স্থান অর্জন করেছে ইরানি রোবট দল। এছাড়া স্টুডেন্ট বিভাগে পঞ্চম স্থান দখল করেছে দলটি।

এবারের আন্তর্জাতিক রোবোকাপে ইরান, জার্মানি, যুক্তরাষ্ট্র, পর্তুগাল, অস্ট্রিয়া, চীন, ব্রাজিল, নেদারল্যান্ডস, তুরস্ক, মেক্সিকো, জাপান, কানাডা, সিঙ্গাপুর থেকে বিভিন্ন টিম অংশ নেয়। আগামী বছরের রোবোকাপ বসবে অস্ট্রেলিয়ার সিডনির ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (আইসিসি)। সূত্র: মেহর নিউজ এজেন্সি।