শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

রুহানি মন্ত্রিসভার নতুন তিন সদস্যকে অনুমোদন দিল পার্লামেন্ট

পোস্ট হয়েছে: নভেম্বর ৩, ২০১৬ 

news-image

সদ্য পদত্যাগকারী তিন মন্ত্রীর স্থলাভিষিক্ত হিসেবে নতুন তিন মন্ত্রীকে অনুমোদন দিয়েছে ইরানের পার্লামেন্ট। মঙ্গলবার ইরানের পার্লামেন্ট মজলিশে শুরায়ে ইসলামিতে দীর্ঘ বিতর্ক শেষে প্রেসিডেন্ট রুহানির প্রস্তাবিত তিন মন্ত্রী সংসদ সদস্যদের সবুজ সংকেত লাভ করেন।

মজলিসের সান্ধ্য অধিবেশন শেষে অনুষ্ঠিত ভোটাভুটিতে প্রস্তাবিত সংস্কৃতি ও ইসলামি দিক-নির্দেশনামন্ত্রী রেজা সালেহি আমিরি, যুব ও ক্রীড়ামন্ত্রী মাসুদ সুলতানিফার এবং শিক্ষামন্ত্রী ফখরুদ্দিন আহমাদি দানেশ আশতিয়ানি সংসদ সদস্যদের হ্যা ভোট অর্জন করেন।

সুলতানিফার এতদিন ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, হস্তশিল্প ও পর্যটন সংস্থার প্রধানের দায়িত্ব পালন করছিলেন। সালেহি আমিরি ছিলেন জাতীয় পাঠাগার ও আর্কাইভের প্রধান এবং দানেশ আশতিয়ানি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি গত ২৪ অক্টোবর পার্লামেন্ট স্পিকার ড. আলী লারিজানিকে চিঠি লিখে নতুন মন্ত্রীদের নাম প্রস্তাব করেছিলেন। সংস্কৃতি ও ইসলামি দিক নির্দেশনামন্ত্রী আলী জান্নাতি, যুব ও ক্রীড়ামন্ত্রী মাহমুদ গুদারজি এবং শিক্ষামন্ত্রী আলী আসগার ফানি গত সপ্তাহে পদত্যাগ করলে ওই তিন মন্ত্রীর পদ শূন্য হয়েছিল।

ইরানের সংবিধানের ১৩৫ অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো মন্ত্রী পদত্যাগ করলে প্রেসিডেন্ট তার স্থলাভিষিক্ত নিয়োগ করবেন। নিয়োগপ্রাপ্ত ব্যক্তি ভারপ্রাপ্ত মন্ত্রী হিসেবে সর্বোচ্চ তিনমাস দায়িত্ব পালন করতে পারবেন। এ সময়ের মধ্যে ওই মন্ত্রীকে পার্লামেন্টের অনুমোদন লাভ করতে হবে। সুত্র: পার্সটুডে