বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

রুহানির আমন্ত্রণে ইরান সফরের ইচ্ছে প্রকাশ ম্যাক্রোঁর

পোস্ট হয়েছে: অক্টোবর ১৬, ২০১৭ 

news-image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি প্রত্যাহারের হুমকি দেয়ার পর পরই ইরানের প্রধানমন্ত্রী হাসান রুহানির সঙ্গে ফোনালাপ করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই সময় রুহানিকে ইরান চুক্তির প্রতি ফ্রান্সের দায়বদ্ধতার আশ্বাস দেন ম্যাক্রোঁ।

ফ্রান্সের প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদ থেকে বলা হয়, কথোপকথনের এক পর্যায়ে রুহানি ম্যাক্রোঁকে ইরান সফরের আমন্ত্রণ জানিয়েছেন। ম্যাক্রোঁ ইরান সফরের বিষয়টি বিবেচনা করছেন। যদিও ইতোমধ্যে ইরানের প্রেসিডেন্টের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০১৮ সালে ইরান সফর করবেন ম্যাক্রোঁ।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, চীন, রাশিয়া এবং জার্মানি ইরানকে নির্দিষ্ট পরিমাণ ইউরেনিয়াম তৈরির একটি সীমারেখা বেঁধে দেয়। ম্যাক্রোঁ জানান, ফ্রান্সসহ ইউরোপিয় ইউনিয়নের সদস্য দেশগুলো ইরানের সঙ্গে স্বাক্ষর হওয়া তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে। রুহানিও ম্যাক্রোঁকে আশ্বাস দিয়ে বলেন, ইরান তাদের প্রতিজ্ঞা রক্ষায় দায়বদ্ধ।

ম্যাক্রোঁ আরো বলেছেন, তেহরানের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রকল্প এবং মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা সহ কৌশলগত কিছু বিষয়ে আলোচনা করা জরুরি। এছাড়া ম্যাক্রোঁ ইরানের সঙ্গে যৌথভাবে সিরিয়ার রাজনৈতিক সমাধানের বিষয়ে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

ম্যাক্রোঁ যদি রুহানির আমন্ত্রণ গ্রহণ করেন তবে ১৯৭১ সালের পর এটি হবে এই প্রথমবারের মত ফ্রান্সের কোন প্রেসিডেন্টের ইরান সফর। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জেন ইয়েভস লে দ্রেয়িন কয়েক সপ্তাহের মধ্যে ইরান সফর করবেন। এর আগে ফ্রান্স, জার্মানি এবং ব্রিটেনে যৌথ বিবৃতিতে ইরান চুক্তির বিষয়ে ট্রাম্পের পুন:বিবেচনার প্রতি উদ্বেগ ব্যক্ত করে। সূত্র: দ্য লোকাল ফ্রান্স।