শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

রুহানিকে ভারত, চীন ও রাশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের অভিনন্দন

পোস্ট হয়েছে: মে ২১, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বার নির্বাচিত হওয়ায় চীন ও রাশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ ড. হাসান রুহানিকে অভিনন্দন জানিয়েছে। শনিবার টেলিগ্রামে পাঠানো এক বার্তায় পুতিন প্রেসিডেন্ট রুহানিকে অভিনন্দন জানিয়ে ইরান ও রাশিয়ার মধ্যকার সম্পর্ককে আরো গভীর করার আহ্বান জানিয়েছেন। এছাড়া, ক্রেমলিন থেকে প্রকাশিত এক বিবৃতিতে পুতিন নিশ্চিত করেছেন যে, রুশ-ইরান অংশগ্রহণমূলক সহযোগিতাকে অব্যাহত রাখতে মস্কো প্রস্তুত রয়েছে। পাশাপাশি মধ্যপ্রাচ্য এবং সামগ্রিকভাবে পুরো বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার চেতনা নিয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে আস্থা জানিয়েছেন। ইরান ও রাশিয়ার মধ্যে এর আগে যেসব চুক্তি সই হয়েছে তা সফলতার সঙ্গে বাস্তবায়ন হবে বলেও তিনি আশা করেন।

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ড. রুহানিকে পাঠানো এক বর্তায় ইরানে দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানান। বার্তাসংস্থা শিনহুয়া জানিয়েছে, ইরানের প্রেসিডেন্টের কাছে পাঠানো অভিনন্দন বার্তায় চীনের প্রেসিডেন্ট বলেন, ড. হাসান রুহানির নেতৃত্বে ইরান গত ৪ বছরে সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে এবং ইরান ও চীনের আন্তরিক প্রচেষ্টায় তেহরান ও বেইজিং এর মধ্যে সম্পর্ক ‍উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

এদিকে, ড. রুহানিকে পাঠানো এক চিঠিতে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আস্থা প্রকাশ করে বলেছেন, দেশের জনগণ মধ্যপ্রাচ্য ও সারা বিশ্বে ইরানের মর্যাদা বাড়ানোর জন্য নির্বাচনের মাধ্যমে এ বিপুল সমর্থন জানিয়েছেন। দু দেশ, মধ্যপ্রাচ্য ও বিশ্বের নিরাপত্তা এবং স্থিতিশীলতা রক্ষার জন্য ইরান ও সিরিয়া একসঙ্গে কাজ করবে বলেও তিনি আশা করেন। বাশার আসাদ বলেন, ইরানের নির্বাচনী ব্যবস্থা সারা বিশ্বের জন্য আদর্শ হয়ে গেছে। চিঠিতে তিনি ইরানের জনগণের সার্বিক কল্যাণ ও সমৃদ্ধি প্রত্যাশা করেছেন।

এছাড়া, ভারত, কুয়েত ও নরওয়েসহ আরো অনেক দেশ দ্বিতীয়বারের মতো প্রেসিডেন্ট হওয়ায় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে অভিনন্দন জানান।সূত্র: তেহরান টাইমস।