মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

রুমি-শামসকে নিয়ে যৌথভাবে ছবি বানাবে ইরান-তুরস্ক

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৭, ২০১৯ 

news-image

পারস্য কবি ও রহস্যময় ব্যক্তিত্ব মাওলানা জালাল উদ্দীন রুমি ও শামস-ই তাবরিজির জীবনি নিয়ে যৌথভাবে ছবি বানাবে ইরান ও তুরস্ক। ছবির নাম দেওয়া হয়েছে ‘ড্রাঙ্ক অন লাভ’। ছবিটি পরিচালনা করবেন জনপ্রিয় ইরানি টিভি সিরিজ ‘দ্যা টেন্থ নাইট’, ‘জিরো ডিগ্রি অরবিট’ ও ‘শাহরজাদ’র পরিচালক হাসান ফাতহি। রোববার ‘ড্রাঙ্ক অন লাভ’ ছবির জনসংযোগ টিম এই ঘোষণা দিয়েছে।

চলচ্চিত্রে শামসের ভূমিকায় অভিনয় করবেন পাল্ম ডি’অর বিজয়ী অভিনেতা ইরানের শাহাব হোসেইনি। তিনি ২০১৬ সালে কান চলচ্চিত্র উৎসবে কিংবদন্তি চলচ্চিত্রকার আসগার ফারহাদির ‘দ্যা সেলসম্যানে’ অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন।

শিগগিরই চলচ্চিত্র প্রকল্পটিতে ইরান ও তুরস্কের একঝাঁক অভিনেতা যোগ দেবেন। পুরো চলচ্চিত্রটি ধারণ করা হবে রুমির সমাধিস্থল তুর্কি শহর কোনিয়াতে। যৌথভাবে চিত্রনাট্য লিখেছেন ফাতহি ও ফারহাদ তোহিদি। অন্যদিকে প্রযোজক হিসেবে প্রকল্পটিতে যৌথভাবে কাজ করবে ইরানের মেহরান বোরুমান্দ ও তুরস্কের একজন অজ্ঞাত ব্যক্তি।

রুমি (১২০৭-১২৭৩) সিরিয়ায় এক অথবা দুইবার সফর করেন। এরমধ্যে এক সফরে শামসের সাথে তিনি সাক্ষাৎ করেন। ১২৪৪ সালের ৩০ নভেম্বর কোনিয়ায় দ্বিতীয় সফরে তিনি শামস দ্বারা গভীর ভাবে প্রভাবিত হোন। সূত্র: তেহরান টাইমস।