বৃহস্পতিবার, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

English

রুমিকে স্মরণ করলেন সাংস্কৃতিক ব্যক্তিত্বরা

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৯, ২০১৯ 

news-image

পারস্যের কালজয়ী সুফি কবি মাওলানা জালাল উদ্দিন রুমিকে (১২০৭ থেকে ১২৭৩) শ্রদ্ধাভরে স্মরণ করলেন ইরানের একদল শিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। আইনজ্ঞ, ধর্মতাত্ত্বিক ও অতীন্দ্রিবাদী রুমির ৭৪৬তম মৃত্যুবার্ষিকী উদযাপনে তারা মঙ্গলবার ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের খোয়তে সমবেত হন।

এছাড়াও তারা শামস-ই তাবরিজির সমাধি জিয়ারত করেন। তাবরিজি ছিলেন একজন সুফি ও অতীন্দ্রিবাদী ব্যক্তি, যিনি ১৩ শতাব্দিতে রুমির পরামর্শক হয়ে ওঠেন।

শামসের সমাধি জিয়ারতে অভিনেতা বেহজাদ ফারাহানি, গায়ক ফাজেল জামশিদি ও অপেরা গায়ক এসফানদিয়ার কারেবাগি প্রমুখ সাংস্কৃতিক ব্যক্তিত্ব বক্তব্য রাখেন। পরে তারা সংস্কৃতি ও ইসলামি দিকনির্দেশনা দপ্তরের খোয় অফিসে রুমির স্মরণে একটি বৈঠকে যোগ দেন। বৈঠকে গায়ক ফাজেল জামশিদি ও এসফানদিয়ার কারেবাগি কবির সম্মানে গান পরিবেশন করেন।

রুমি জীবেন এক থেকে দুইবার সিরিয়া সফর করেছিলেন। এরমধ্যে এক সফরে তিনি দরবেশ শামসের সাথে সাক্ষাৎ করেন। এরপর ১২৪৪ সালের ৩০ নভেম্বর দ্বিতীয় সফরে কোনিয়ায় গিয়ে শামস দ্বারা গভীরভাবে প্রভাবিত হন। তারা টানা কয়েক মাস একে অপরের সান্নিধ্যে ছিলেন। এসময় তাদের সম্পর্ক এতটাই গভীর পর্যায়ে গিয়েছিল যে, পরিবার ও শিষ্যদের মধ্যে যারা এই সম্পর্ক মেনে নিতে পারেননি তাদের এড়িয়ে চলেন রুমি। সূত্র: তেহরান টাইমস।