রবিবার, ২০শে অক্টোবর, ২০১৯ ইং, ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘রিটাচে’র ঝুড়িতে ফের সেরা অভিনেত্রী অ্যাওয়ার্ড

পোস্ট হয়েছে: এপ্রিল ৯, ২০১৮ 

news-image

আবখাজিয়ায় সদ্য পর্দা নামা প্রথম সুখুম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর অ্যাওয়ার্ড পেলেন ইরানি তারকা সোনিয়া সানজারি। চলচ্চিত্র নির্মাতা কাভেজ মাজাহেরি পরিচালিত র্শ্ট ফিল্ম ‘রিটাচে’ দারুণ অভিনয়ের জন্য এই পুরস্কার লাভ করলেন তিনি।

ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে মাজাহেরি ও ইরানিয়ান ইয়ং সিনেমা সোসাইটি। ‘রিটাচ’ ছবিটিতে এক নারীর কাহিনী তুলে ধরা হয়েছে যার চোখের সামনে তার স্বামীর মৃত্যু হয়। কিন্তু মর্মান্তিক এই ঘটনার প্রত্যক্ষদর্শী হওয়া ছাড়া তার কিছুই করার থাকে না। এ অবস্থায় তার স্বামীকে রক্ষা করা অথবা নিজেকে দুর্দশার জীবন থেকে মুক্ত করার যে কোনো একটিকে বেছে নেওয়ার সম্মুখীন হতে হয় তাকে।

‘রিটাচ’ সম্প্রতি আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ১৬তম অডি ডাবলিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে (এডিআইএফএফ) সেরা আন্তর্জাতিক শর্ট ফিল্মের অ্যাওয়ার্ড লাভ করেছে।

আবখাজিয়ায় প্রথমবারের মতো সুখুম আন্তর্জাতিক চিলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হলো। ২ এপ্রিল উৎসব শুরু হয়ে চলে ৭ এপ্রিল পর্যন্ত। ২০১৮ সালের উৎসবসূচি কেবল শর্ট ফিকশন ফিল্ম দিয়ে সাজানো হলেও ভবিষ্যতে এই চলচ্চিত্র উৎসবে ফিচার-লেন্থ ফ্লিম ও প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।

এর আগে ‘রিটাচ’ পর্তুগালে অনুষ্ঠিত সিনালফামা লিসবন ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবে সেরা চারটি পুরস্কার জয় করে এবং  যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ১৮তম বার্ষিক ওজায় চলচ্চিত্র উৎসবে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির অ্যাওয়ার্ড জিতে। তারও আগে হলিউডের বিখ্যাত তথ্যচিত্র পরিচালক ও অ্যাক্টিভিস্ট মাইকেল মুরের চলচ্চিত্র উৎসবে সেরা ছবির অ্যাওয়ার্ড জিতে ইরানি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র’রিটাচ’। সূত্র: মেহর নিউজ এজেন্সি।