রবিবার, ২১শে জুলাই, ২০১৯ ইং, ৬ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

রমজানে তেহরানে আন্তর্জাতিক কোরআন প্রদর্শনী

পোস্ট হয়েছে: মে ২৫, ২০১৭ 

news-image

প্রতি বছরের মতো এবারও পবিত্র রমজান উপলক্ষে ইরানের রাজধানী তেহরানে আন্তর্জাতিক কোরআন প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আগামী ২৯ মে তেহরানের ইমাম খোমেইনী মোসাল্লায় ২৫তম আন্তর্জাতিক কোরআন প্রদর্শনী শুরু হয়ে চলবে ১৬ জুন পর্যন্ত।

সোমবার এক সংবাদ সম্মেলনে ইরানের উপসংস্কৃতি মন্ত্রী মোহাম্মাদ রেজা হেশমাতি জানান, একই সময়ে ইরানের অন্যান্য আরও ২০০ শহরে একই ধরনের প্রদর্শনীর আয়োজন করা হবে।

তিনি বলেন, প্রদর্শনীতে গুরুত্বপূর্ণ বিষয়ের মধ্যে জাপানি দার্শনিক তোশিহিকো ইৎসুতুর (১৯১৪-১৯৯৩) একটি ডকুমেন্টারি দেখানো হবে। এ দার্শনিকের ইসলাম ও অন্যান্য ধর্মের ওপর অনেক প্রকাশনা রয়েছে।

তবে তিনি এ সম্পর্কে এর চেয়ে বেশি কিছু জানান নি।

এর আগে ২৫তম তেহরান আন্তর্জাতিক কোরআন প্রদর্শনী আয়োজক কমিটি এক বিবৃতিতে জানায়, আসন্ন রমজান মাসের প্রথম সপ্তাহে ২৬ মে শনিবার থেকে তেহরানে আন্তর্জাতিক কোরআন প্রদর্শনী শুরু হবে। এবারের কোরআন প্রদর্শনীর মূল  স্লোগান হচ্ছে কোরআনের আলোকে নৈতিকতা।

এ দৃষ্টিকোণ থেকে তেহরান আন্তর্জাতিক কোরআন প্রদর্শনীর যাবতীয় কার্যক্রম মূল স্লোগানের ওপর ভিত্তি করেই সম্পন্ন হবে। প্রতিদিন কোরআন বিষয়ক আলোচনা সভা, চিত্র প্রদর্শনী, তাফসীর এবং কোরআন তেলাওয়াত প্রভৃতি কোরআন প্রদর্শনীর বিভিন্ন কর্মসূচির অন্তর্ভক্ত।

এ প্রদর্শনীতে ইরানের কয়েকশ’ প্রকাশনীসহ লেবানন, ইরাক, মিসর এবং মুসলিম জাহানের খ্যাতনামা কোরআন প্রকাশনীসমূহ তাদের সর্বশেষ প্রকাশনা নিয়ে উপস্থিত হবে। এক সপ্তাহব্যাপী কোরআন প্রদর্শনী প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। সূত্র: তেহরান টাইমস।