শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

যৌথ প্রকল্পে অর্থায়নে গতি আনতে ইরান-রাশিয়ার চুক্তি সই

পোস্ট হয়েছে: অক্টোবর ১৮, ২০১৭ 

news-image

ইরান ও রাশিয়ার মধ্যকার যৌথ প্রকল্পে অর্থায়ন প্রক্রিয়া বেগবান করতে দেশ দুটির মধ্যে একটি আর্থিক চুক্তি সই হয়েছে। রোববার সেন্ট্রাল ব্যাংক অব ইরান (সিবিআই) ও এক্সপোর্ট ইনস্যুরেন্স এজেন্সি অব রাশিয়ার (ইএক্সআইএআর) মধ্যে চুক্তিটি সই হয়েছে।

ইএক্সআইএআর এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অ্যালেক্সেই টাইয়ুপানোভ ও সিবিআই এর বৈদেশিক বিনিময় বিষয়ক ভাইস গভর্নর আহমাদ আরাঘচির মধ্যকার এক বৈঠকে চুক্তিটি সই হয়।

বৈঠকে ইরান ও রাশিয়ার যৌথ প্রকল্পে অর্থায়ন প্রক্রিয়া ত্বরান্বিত করার আহ্বান জানানো হয় এবং আর্থিক চুক্তির ওপর অনুষ্ঠিত বৈঠকটি ইতিবাচক ভাবে সমাপ্ত হওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়।

ইএক্সআইএআর এর সিইও অ্যালেক্সেই তাইয়ুপানোভ আশা প্রকাশ করেন যে, ইরানের বেসরকারি ও সরকারি খাতের বিভিন্ন প্রকল্পে রুশ ব্যাংকগুলি দ্রুত অর্থায়ন করতে সক্ষম হবে। এতে দুদেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও সম্প্রসারিত হবে।

এছাড়া বৈঠকে অর্থায়নে যেসব শর্ত রয়েছে তার সাধারণ রূপরেখা এবং কোন কোন ইরানি ব্যাংক এসব প্রকল্পে অর্থায়নের জন্য রাশিয়ার ব্যাংক থেকে অর্থ গ্রহণ করবে সে বিষয়ে সম্মতিতে পৌঁছে দুপক্ষ। রাশিয়ার ব্যাংকগুলির অর্থ ইরানের বেসরকারি ও সরকারি উভয় খাতেই ব্যবহার করা হবে। সূত্র: মেহের নিউজ।