রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

যৌথ নিরাপত্তা সম্মেলন করবে ইরান-রাশিয়া-পাকিস্তান

পোস্ট হয়েছে: এপ্রিল ২৭, ২০১৮ 

news-image

আঞ্চলিক দেশগুলোকে নিয়ে যৌথ নিরাপত্তা সম্মেলনের আয়োজন করতে সম্মত হয়েছে ইরান, রাশিয়া ও পাকিস্তান। বৃহস্পতিবার দুপুরে এক বৈঠকে ইরান, রাশিয়া ও পাকিস্তানের তিন জ্যেষ্ঠ কর্মকর্তা এ বিষয়ে সম্মতিতে পৌঁছেছেন।

বৈঠকে তারা মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ধ্বংসাত্মক কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে অঞ্চলের অন্য দেশগুলোকে নিয়ে নিয়মিত নিরাপত্তা সম্মেলন (সিকিউরিটি কনফারেন্স) আয়োজনের বিষয়ে সম্মতি জ্ঞাপন করেন। একইসাথে তারা সম্মেলনের কলাকৌশলও নির্ধারণ করেছেন।

ইসলামি প্রজতান্ত্র ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এসএনএসসি) সেক্রেটারি রিয়ার অ্যাডমিরাল শামখানির সঙ্গে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লে. জেনারেল নাসির খান জানজুয়া ও রুশ ফেডারেশনের সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই প্লাটোনোভিচ প্যাটরুশেভের বৈঠকে তিন দেশের পক্ষ থেকে এ বিষয়ে সম্মতি জ্ঞাপন করা হয়। তারা আরও একমত হন যে, মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের নেওয়া পদক্ষেপগুলো ধ্বংসাত্মক। এ বিষয়ে তারা গুরুতর উদ্বেগ প্রকাশ করেন।

অঞ্চলের অন্যান্য দেশের সঙ্গে সংলাপের আয়োজন করা সহ নিয়মিত ধারণা ও পরামর্শ বিনিময় এবং সংশ্লিষ্ট দেশগুলোকে সংবাদ সম্মেলনে আমন্ত্রণ জানানোর বিষয়ে একমত হয়েছেন তিন দেশের উর্ধ্বতন তিন নিরাপত্তা কর্মকর্তা। সূত্র: মেহর নিউজ এজেন্সি।