বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

যৌথভাবে ১২ বৈজ্ঞানিক প্রকল্প চালু করল ইরান-জার্মানি

পোস্ট হয়েছে: এপ্রিল ২৯, ২০১৯ 

news-image

ইরান ও জার্মানির বিজ্ঞানীরা যৌথভাবে ১২টি বৈজ্ঞানিক প্রকল্প চালু করেছেন বলে জানিয়েছেন ইরান ইউনিভার্সিটি অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (আইইউএসটি) আন্তর্জাতিক বিষয়ক ডিপুটি চ্যান্সেলর হাদি শাহ হোসেইনি। জার্মানির সাথে আন্তর্জাতিক বৈজ্ঞানিক সহযোগিতা বিষয়ে অনুষ্ঠিত এবারের ৫ম ন্যাশনাল ওয়ার্কিং গ্রুপের সম্মেলনে তিনি এই তথ্য জানান। এসময় তিনি দুদেশের মধ্যে যেসব বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতা রয়েছে তা বিস্তারিত তুলে ধরেন। দুদেশের বিজ্ঞানীদের মধ্যে চালু হওয়া ১২টি জাতীয় প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

তিনি আরও জানান, দুদেশের গবেষকরা প্রকল্পগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় পরিকল্পনা হাতে নিয়েছেন। এরমধ্যে গুরুত্বপূর্ণ পরিকল্পনাগুলো হলো- জার্মানির সাথে বৈজ্ঞানিক ও আন্তর্জাতিক মিথস্ক্রিয়ার জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করা, ইরান ও জার্মানির মধ্যে যৌথ বৈজ্ঞানিক কমিটি গঠন করা, জার্মানিতে ইরান সাইন্স ডে’র আয়োজনে পরিকল্পনা হাতে নেওয়া, ইরানি ও জার্মান বিজ্ঞানীদের মাঝে জাতীয় পর্যায়ে ১২টি প্রকল্পের পরিচিতি তুলে ধরার ব্যবস্থা করা এবং বিশ্ববিদ্যালয় লেকচারার ও গবেষকদের মধ্যে বৈজ্ঞানিক মিথস্ক্রিয়ায় সহায়তা করা।

ইউরোপের দেশটিতে ‘ইরান সাইন্স ডে’ উদযাপন চালু করতে সম্প্রতি ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৬০ সদস্যের একটি প্রতিনিধি দল দেশটিতে সফর করেন বলে জানান শাহ হোসেইনি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।