মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৮ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

যৌথভাবে হারবাল ওষুধ উপাদন করবে ইরান-রাশিয়া

পোস্ট হয়েছে: অক্টোবর ২৩, ২০১৮ 

news-image

যৌথ প্রকল্পের মাধ্যমে হারবাল ওষুধ উৎপাদন করতে যাচ্ছে ইরান ও রাশিয়ার দুই বিশ্ববিদ্যালয়। ইরানের সারি এগ্রিকালচারাল সাইন্স অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ইউনিভার্সিটি ও ভলগোগরাদ স্টেট এগ্রিকালচারাল ইউনিভার্সিটি প্রকল্পটি চালু করতে যাচ্ছে। রোববার ইরানি সংবাদ সংস্থা ইরনা এই খবর দিয়েছে।

সারি এগ্রিকালচারাল  ইউনিভার্সিটির চ্যান্সেলর আসাদোল্লাহ তেইমুরি প্রকল্প সম্পর্কে জানান, আগস্টের শুরুতে সারি ও ভলগোগরাদ শহরের গভর্নরদের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। ওই সমঝোতাটির ভিত্তিতে যৌথ প্রকল্পটি পরিচালিত হবে।

চুক্তি বাস্তবায়নের অংশ হিসেবে, দুদেশের দুই বিশ্ববিদ্যালয় ওষুধি গাছপালা উৎপাদনের ওপর যৌথ প্রকল্পটি সুনির্দিষ্ট করেছে। সে অনুযায়ী, দুই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ইরানের উত্তরাঞ্চলীয় প্রদেশ ও ভলগোগরাদে গাছপালার ওপর একটি প্রাথমিক গবেষণা পরিচালনা করবে।

সমঝোতা অনুযায়ী, ওষুধি গাছপালার ওপর পরিচালিত গবেষণার মূল্যায়ন শেষে এসব গাছের সর্বোত্তম উৎপাদন পদ্ধতি সম্পর্কে পরিচয় করিয়ে দেয়া হবে। এরপর শুরু করা হবে ওষুধি গাছপালার উৎপাদন কার্যক্রম।

তেইমুরি আরও বলেন, দুদেশের মধ্যে বৈজ্ঞানিক গবেষণার ফলাফল ও আধুনিক জরিপ পদ্ধতিও বিনিময় করা হবে। যৌথ গবেষণা প্রকল্পটি বাস্তবায়নের জন্য আমরা হারবাল ওষুধ বিষয়ে ১০ জন মাস্টার ডিগ্রি শিক্ষার্থীকে ভর্তি করিয়েছি। আগামী বছর থেকে তাদের সেমিস্টার চালু হবে। সূত্র: তেহরান টাইমস।