শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

যৌথভাবে চলচ্চিত্র নির্মাণে কাজ করবে ইরান-চীন

পোস্ট হয়েছে: জুন ২০, ২০১৯ 

news-image

ইরানের সাথে যৌথ চলচ্চিত্র প্রকল্পে সহযোগিতা করতে চায় চীন। চায়না ফিল্ম কো-প্রোডাকশন করপোরেশনের মহাব্যবস্থাপক মিয়াও জিয়াওতিয়ান এই আগ্রহের কথা জানিয়েছেন। তিনি বলেন, চীন ২২টি দেশের সাথে যৌথ প্রযোজনা চুক্তি সই করেছে। ইরান ও চীনের মধ্যেও একই ধরনের চুক্তি সইয়ের কাজ চলছে। চলতি বছরের শেষ নাগাদ চুক্তিটি সই হবে বলে জানান তিনি।

সোমবার শাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল আয়োজিত ‘ফোকাস অন ইরান: ডায়লগ বিটুইন ইরানিয়ান অ্যান্ড চাইনিজ ফিল্মমেকার্স’ শীর্ষক আলোচনা সভায় তিনি একথা বলেন। এই চলচ্চিত্র উৎসবে ৮টি ইরানি ছবি প্রতিদ্বন্দ্বিতা করছে। ২৪ জুন পর্যন্ত উৎসব চলবে।

অনুষ্ঠানে ইরানি চলচ্চিত্রের ওপর সামগ্রিক ধারণা তুলে ধরেন ইরানের ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পরিচালক ইরানি চলচ্চিত্র নির্মাতা রেজা মিরকারিমি।

বৈঠকে উপস্থিত ছিলেন ফজর চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ব্যবস্থাপক কামিয়ার মোহসেনিন। তিনি বলেন, এক দেশের সাথে অন্য দেশের সহযোগিতা জোরদারে সরকার কাজ করতে পারে। কিন্তু এর বাস্তবায়ন করতে হবে চলচ্চিত্র নির্মাতাদের। এজন্য চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে বেশি বেশি সংলাপ হওয়া প্রয়োজন। শিশু বিষয়ক একটি ছবির মাধ্যমে আমাদের মধ্যে সহযোগিতা শুরু হতে পারে। সূত্র: তেহরান টাইমস।