শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

যে তিন বিষয়ে চূড়ান্ত সম্মতি রাশিয়া তুরস্ক ইরানের

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৪, ২০১৭ 

news-image

সিরিয়া সংকট বিষয়ে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় সংলাপে তিনটি গুরুত্বপূর্ণ নথিপত্র চূড়ান্ত করেছে রাশিয়া, তুরস্ক ও ইরান। বন্দি, অপহৃত ব্যক্তি ও নিহতদের মরদেহ বিনিময়, সিরিয়ায় মানবিক কার্যক্রম পরিচালনা ও আস্তানা সম্মেলনের চূড়ান্ত ঘোষণা সংশ্লিষ্ট এ তিন বিষয়ে চূড়ান্তভাবে সম্মত হয়েছে তিন দেশ।

শুক্রবার ইরানের আরব ও আফ্রিকা বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন জাবেরি আনসারি এই তথ্য জানিয়েছেন।গত বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) কাজাখস্তানের রাজধানী আস্তানায় সিরিয়া সংকট বিষয়ে আন্তঃসিরীয় আলোচনার ৮ম পর্ব শুরু হয়। এতে আলোচনায় অংশ নেন সিরিয়ায় শান্তি প্রক্রিয়া নিয়ে কাজ করা তিন দেশ- রাশিয়া, তুরস্ক ও ইরানের প্রতিনিধিরা।

সিরিয়া বিষয়ক ৮ম আস্তানা বৈঠকে ইরানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির আরব ও আফ্রিকা বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী জাবেরি আনসারি

আনসারি বলেন, বৈঠকে তিন দেশের প্রতিনিধি দল বন্দি, অপহৃত ব্যক্তি ও নিহতদের মরদেহ বিনিময়, সিরিয়ায় মানবিক কার্যক্রম পরিচালনা ও ‘আস্তানা-৮’ সম্মেলনের চূড়ান্ত ঘোষণা সংশ্লিষ্ট তিন বিষয়ে চূড়ান্তভাবে সম্মত হন। এছাড়াও তারা সিরিয়ান ন্যাশনাল ডায়ালগ কংগ্রেসের তারিখ নির্ধারণের বিষয়েও সম্মত হয়েছেন।

সূত্র: মেহর নিউজ এজেন্সি।