মঙ্গলবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

যেকোনো নিষেধাজ্ঞার ক্ষতিকর প্রভাব কাটিয়ে ওঠা সম্ভব: রুহানি

পোস্ট হয়েছে: মে ২৮, ২০১৮ 

news-image

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, জাতীয় ঐক্য ও সংহতি প্রতিষ্ঠার মাধ্যমে শত্রুদের ষড়যন্ত্র নস্যাত করে যেকোনো নিষেধাজ্ঞার ক্ষতিকর প্রভাব কাটিয়ে ওঠা সম্ভব।রোববার রাতে তেহরানে ইরানের শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের এক সমাবেশে তিনি এ কথা বলেন। ড. রুহানি অর্থনৈতিক তৎপরতার ক্ষেত্রে ব্যবসায়ীদের পাশে থাকার আশ্বাস দেন।

মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেয়ার জন্য বেসরকারি খাতের প্রতি সরকারের পৃষ্ঠপোষকতা দেয়ার কথা ঘোষণা করে প্রেসিডেন্ট রুহানি বলেন, মার্কিনীরা ইরানের জনগণের ক্ষতি করতে চায় না বলে যে দাবি করছে তা ডাহা মিথ্যা। তারা বরং ইরানের জনগণকে টার্গেট করেই নিষেধাজ্ঞা আরোপ করছে।

হাসান রুহানি বিদেশি পুঁজি আকৃষ্ট করা এবং রপ্তানি বাড়ানোর কাজে ব্যবসায়ীদের সমর্থন কামনা করেন। ইরানের প্রেসিডেন্ট বলেন, বিশ্বের বেশিরভাগ দেশ আমেরিকার ইরান বিরোধী পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

তিনি বলেন, আইনগত দিক দিয়ে যেমন ইরান সঠিক অবস্থানে রয়েছে তেমনি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার প্রতিবেদন অনুযায়ী তেহরান পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি পালন করেছে। কাজেই এ সমঝোতাকে কেন্দ্র করে আমেরিকার সঙ্গে দ্বন্দ্বে ইরানের বিজয় অবশ্যম্ভাবী বলে তিনি মন্তব্য করেন।

-পার্সটুডে।