শনিবার, ২০শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

যথাযোগ্য মর্যাদায় হযরত ফাতিমার শাহাদাত বার্ষিকী উদপাযন

পোস্ট হয়েছে: মার্চ ১৬, ২০১৬ 

news-image

প্রতি বছরের ন্যায় চলতি বছরেও যথাযোগ্য মর্যাদায় বিশ্বের বিভিন্ন দেশে নবী-নন্দিনী খাতুনে জান্নাত এবং আহলে বাইত (আ.) এর মধ্যমণি হযরত ফাতিমা যাহরা (সা. আ.)এর পবিত্র শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে।

শনিবার (১২ই মার্চ) ইরাকে অবস্থিত ইমাম আলী (আ.)এর পবিত্র মাজারে হাজার হাজার লোক একত্রিত হয়ে হযরত ফাতিমা যাহরা (সা. আ.)এর পবিত্র শাহাদাত বার্ষিকী উদযাপন করেছেন।

এ উপলক্ষে ইমাম আলী (আ.)এর পবিত্র মাযারে শোক পতাকা উত্তোলন করা হয়েছে। ইরাক সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত যিয়ারতকারীদের উপস্থিতিতে উক্ত শোকানুষ্ঠান পালিত হয়েছে।

কারবালা:

নবী-নন্দিনী খাতুনে জান্নাত এবং আহলে বাইত (আ.) এর মধ্যমণি হযরত ফাতিমা যাহরা (সা. আ.)এর পবিত্র শাহাদাত বার্ষিকী উপলক্ষে কারবালার গভর্নর দুই দিন সরকারী ছুটির ঘোষণা করেছেন এবং কারবালায় অবস্থিত ইমাম হুসাইন (আ.) ও হযতর আব্বাস (আ.)এর পবিত্র মাজার প্রাঙ্গণে আহলে বাইত (আ.)এর ভক্তগণ উপস্থিত হয়ে শোকানুষ্ঠান উদযাপন করেছেন।

লেবানন:

নবী কন্যা সিদ্দিকা কুবরা (সা. আ.)এর পবিত্র শাহাদাত বার্ষিকী উপলক্ষে লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলনের পক্ষ থেকে শোকানুষ্ঠান পালিত হয়েছে। উক্ত শোকানুষ্ঠানে বক্তৃতা, মর্সিয়া ও নওহা পাঠ করা হয়েছে। লেবাননের হিজবুল্লাহর সদস্য ও অন্যান্য সাধারণ জনগণের উপস্থিতিতে উক্ত শোকানুষ্ঠান পালিত হয়েছে।

সিরিয়া:

সিরিয়ার শিয়া মুসলমান ও আহলে বাইত (আ.)এর ভক্তদের উপস্থিতে নবী-নন্দিনী খাতুনে জান্নাতের পবিত্র শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে।

অস্ট্রেলিয়া:

অস্ট্রেলিয়ার সিডনিতে বসবাসকৃত ভারত, পাকিস্তান, ইরান ও লেবাননের অধিবাসীদের উপস্থিতিতে শোকানুষ্ঠান পালিত হয়েছে।

থাইল্যান্ড:

আহলে বাইত (আ.) এর মধ্যমণি হযরত ফাতিমা যাহরা (সা. আ.)এর পবিত্র শাহাদাত বার্ষিকী উপলক্ষে থাইল্যান্ডে অবস্থিত আল-মুস্তাফা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের শাখার পক্ষ থেকে ব্যাংককে শোকানুষ্ঠান পালিত হয়েছে।

এছাড়াও হযরত ফাতিমা যাহরা (সা. আ.)এর পবিত্র শাহাদৎ বার্ষিকী উপলক্ষে ইরান,বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ও আফগানিস্তানসহ বিশ্বের অন্যান্য দেশে শোকানুষ্ঠান পালিত হয়েছে।