মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

যতদিন স্বার্থ রক্ষিত হবে ততদিন পরমাণু সমঝোতা মেনে চলব: ইরান

পোস্ট হয়েছে: জুলাই ৩১, ২০১৭ 

news-image

যতদিন তেহরানের স্বার্থ সুরক্ষিত থাকবে ততদিন পর্যন্ত ২০১৫ সালে ছয় জাতি গোষ্ঠীর সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা ইরান মেনে চলবে বলে দেশটির একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানিয়েছেন। ক্ষেপণাস্ত্রসহ বিভিন্ন ইস্যুতে ইরানের ওপর আমেরিকা দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করার পর তেহরানের পক্ষ থেকে এসব বক্তব্য এলো।

গতকাল শনিবার একটি টিভি অনুষ্ঠানে দেয়া বক্তব্যে ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি বলেন, আমেরিকার নতুন নিষেধাজ্ঞাগুলো এখনো ইরানের স্বার্থকে পুরোপুরি বিপদগ্রস্ত করেনি। আরাকচি আরো বলেন, পরমাণু সমঝোতা বা জেসিপিএও’তে উল্লেখিত স্বার্থগুলো যখন পুরোপুরি লঙ্ঘিত হবে তখন পরমাণু সমঝোতা মেনে চলতে তেহরান আর বাধ্য নয়।

গত বৃহস্পতিবার মার্কিন সিনেট ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের বিলে অনুমোদন দিয়েছে। এছাড়া, কৃত্রিম উপগ্রহবাহী রকেট পরীক্ষার পর শুক্রবার মার্কিন অর্থ মন্ত্রণালয় ইরানের কয়েকটি কোম্পানির ওপর আরো নিষেধাজ্ঞা আরোপ করেছে।  এর পরিপ্রেক্ষিতে আব্বাস আরাকচি এসব মন্তব্য করলেন।

ইরানের বিরুদ্ধে মার্কিন কংগ্রেসের নজিরবিহীন ভোটকে বিদ্বেষপূর্ণ হিসেবে আখ্যায়িত করে আরাকচি বলেন, মার্কিন পদক্ষেপের বিরুদ্ধে ইরান ব্যাপক ও বিস্তৃত জবাব দেবে। – পার্সটুডে।