সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

মোগেরিনির তেহরান সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে: ইইউ

পোস্ট হয়েছে: আগস্ট ৬, ২০১৭ 

news-image

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ এই সংস্থার পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির তেহরান সফরকে অত্যন্ত ফলপ্রসূ বলে বর্ণনা করেছে। ইসলামি প্রজাতন্ত্র ইরানের ১২তম প্রেসিডেন্ট হিসেবে হাসান রুহানির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে মোগেরিনি তেহরান সফর করেন।

মোগেরিনির দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, হাসান রুহানির শপথ গ্রহণ অনুষ্ঠানের অবকাশে তিনি ইরানি কর্মকর্তাদের সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা করেছেন। এসব আলোচনায় ইইউ’র এই কর্মকর্তা ইরানের পরমাণু সমঝোতাকে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা রক্ষার হাতিয়ার হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন এই সমঝোতা বাস্তবায়নে অত্যন্ত আন্তরিক এবং এর ‘পূর্ণ’ বাস্তবায়নে বদ্ধপরিকর।

বিবৃতিতে বলা হয়, ফেডেরিকা মোগেরিনি ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যান্য কর্মকর্তার সঙ্গে আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্ক ও সহযোগিতা জোরদারের উপায় নিয়ে আলোচনা করেন। সেইসঙ্গে আঞ্চলিক পরিস্থিতি বিশেষ করে সিরিয়ার চলমান সহিংসতা নিরসনের উপায় নিয়েও তাদের মধ্যে কথা হয়েছে।

শনিবার ইরানের রাজধানী তেহরানে প্রেসিডেন্ট হাসান রুহানির শপথ ও অভিষেক অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা মোগেরিনি শুক্রবার তেহরানে পৌঁছান। প্রেসিডেন্ট রুহানির শপথ অনুষ্ঠানে বিশ্বের অন্তত ১০০টি দেশের রাজনীতিবিদ অংশ নিয়েছেন যাদের মধ্যে ছিলেন অনেক রাষ্ট্র ও সরকার প্রধান। – পার্সটডে।