শুক্রবার, ২০শে জুন, ২০১৯ ইং, ৭ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

মেলবোর্ন চলচ্চিত্র উৎসবে ইরানের ছয় ছবি

পোস্ট হয়েছে: আগস্ট ২, ২০১৮ 

news-image

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বের অন্যতম প্রাচীন চলচ্চিত্র উৎসব ‘মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে’ (এমআইএফএফ) অংশ নিচ্ছে ইরানের ছয়টি ছবি। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবারের ৬৬তম আসরে চলচ্চিত্রকার পুয়া বাদকুবেহ পরিচালিত ‘ড্রেসেজ’ ও মানি হাগিগির ‘পিগ’ সহ ছয় ইরানি ছবি দেখানো হবে।

এছাড়া উৎসবে প্রতিদ্বন্দ্বিতা করবে ইরান, কাতার ও কানাডার যৌথ প্রযোজনা ও সাদাফ ফোরুগি পরিচালিত ছবি ‘আভা’, সামানেহ শোজায়ি পরিচালিত শর্ট ফিল্ম ‘অ্যাসক্রাইবড অ্যাচিভমেন্ট’, বাহমান ও বাহমান আর্ক পরিচালিত ‘অ্যানিমেল’। সেই সাথে দেখানো হবে মোজতাবা মুসাবির শর্ট অ্যানিমেশন ছবি ‘মি. ডির’।

ইরানি ছবি ‘ড্রেসেজ’ এর গল্প গোলসা নামের মধ্যবিত্ত পরিবারের এক কিশোরীর কাহিনী নিয়ে আবর্তিত, যে পরিবার বিচ্ছিন্ন। ছবিটিতে গোলসার চরিত্রে অভিনয় করেছেন সদ্য সেরার পুরস্কার বিজয়ী অভিনেত্রী নেগার মোকাদ্দাম। অন্যদিকে, ‘মি ডির’ সম্প্রতি ক্রোয়েশিয়ায় অনুষ্ঠিত  ‘২৮তম অ্যানিমাফেস্ট জাগরেব’-এ স্পেশাল অ্যানিমেশন অ্যাওয়ার্ড লাভ করে।

মেলবোর্ন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল (এমআইএফএফ) অস্ট্রেলিয়ার একটি শীর্ষ চলচ্চিত্র উৎসব। কান ও বার্লিনের পাশাপাশি বিশ্বের অন্যতম প্রাচীন চলচ্চিত্র উৎসব এটি। ১৯৫২ সাল থেকে প্রতি বছর মেলবোর্নে আন্তর্জাতিক এই চলচ্চিত্র উৎসবের আসর বসে। এবারের ৬৬তম আসর ২ থেকে ১৯ আগস্ট অনুষ্ঠিত হবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।