শুক্রবার, ৫ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

মেডিকেল সেবার বিকাশে ইরান-জাপান চুক্তি সই

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১, ২০১৯ 

news-image

মেডিকেল সেবার বিকাশে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। জাপানের মেডিকেল ব্যবস্থাপনার মডেলের ভিত্তিতে মেডিকেল সেবা বিকাশে চুক্তিটি স্বাক্ষরিত হয়। মঙ্গলবার এই খবর দিয়েছে ইরানি বার্তা সংস্থা আইআরএনএ।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা দপ্তরের পরিচালক মোহসেন আসাদি লারি ও ইরানে জাইকা প্রতিনিধি ইয়ুকিহারু কুবাইয়াশি চুক্তিতে সই করেন। সমঝোতা অনুযায়ী, পাঁচটি বিষয়ে প্রশিক্ষণ কোর্স চালু করা হবে। এই কোর্সগুলো হলো হাসপাতাল ব্যবস্থাপনা, হাসপাতাল নকশা ও নির্মাণ, প্রবীণ সেবা পদ্ধতি, অসংক্রামক ব্যাধি ব্যবস্থাপনা এবং ক্যান্সার ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ। এসব প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে জাপানিদের অভিজ্ঞতা থেকে উপকৃত হবে ইরানের স্বাস্থ্যখাতের ব্যবস্থাপকরা।  

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা জালাল নায়েলি বলেন, স্বাস্থ্য খাতের ব্যবস্থাপকদের ক্ষমতায়নের উদ্দেশ্যে মেডিকেল সেবা ব্যবস্থাপনায় জাপানের সর্বশেষ অর্জন থেকে অভিজ্ঞতা নিতে ৬০ জন ব্যবস্থাপককে দেশটিতে পাঠানো হবে। বর্তমানে তাদের পাঠানোর কাজে সমন্বয় করা হচ্ছে। সূত্র: তেহরান টাইমস।