সোমবার, ২০শে আগস্ট, ২০১৮ ইং, ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

মেডিকেল সরঞ্জাম রপ্তানি ১০ গুণ বাড়াবে ইরান

পোস্ট হয়েছে: মার্চ ২৭, ২০১৮ 

news-image

চলতি ইরানি বছরে বিশ্বের অন্যান্য দেশে মেডিকেল সরঞ্জাম রপ্তানির পরিমাণ ১০ গুণ বাড়ানোর পরিকল্পনা করছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। এজন্য চলতি ফারসি বছর ১৩৯৭ সনে অন্যান্য দেশে মেডিকেল সরঞ্জাম রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে গৃহীত কর্মসূচিকে সর্বাধিক গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

ইরানের স্বাস্থ্য, মেডিকেল শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীর উপদেষ্টা এবং স্বাস্থ্য ও মেডিকেল শিক্ষা মন্ত্রণালয়ের মেডিকেল ইকুয়েপমেন্ট কার্যালয়ের মহাপরিচালক ড. রেজা মাসা’য়েলি এ তথ্য জানিয়েছেন। চলতি বছরে সংশ্লিষ্ট ক্ষেত্রে সমন্বয়ের মাধ্যমে মেডিকেল সরঞ্জামরপ্তানি বৃদ্ধির কর্মসূচিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বর্তমানে বিশ্বের অন্যান্য দেশে ইরানের মেডিকেল সরঞ্জাম রপ্তানির পরিমাণ ২৫ মিলিয়ন মার্কিন ডলার বলে জানান তিনি। মাসা’য়েলি বলেন, ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থা (টিপিওআই) এবং শিল্প, খনি ও বাণিজ্য মন্ত্রণালয়ের মতো অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাগুলোর সহায়তায় গৃহীত পরিকল্পনা মোতাবেক, চলতি বছরে টার্গেটকৃত বাজারে তার দেশ ২৪০ মিলিয়ন ডলারের মেডিকেল সরঞ্জাম রপ্তানি করবে। যা আগের বছরের তুলনায় ১০ গুণ বেশি।

লক্ষ্যমাত্রা অর্জনে ইরানের দেশীয় মেডিকেল সরঞ্জাম শিল্প আন্তর্জাতিক মর্যাদাপূর্ণ প্রদর্শনীতে অংশ নেবে উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্য ও মেডিকেল শিক্ষা মন্ত্রণালয় আন্তর্জাতিক অঙ্গনের অন্যান্য কোম্পানির সঙ্গে দেশীয় কোম্পানির মিথস্ক্রিয়া বৃদ্ধিতে সর্বাত্মক

প্রচেষ্টা চালাবে এবং এ ক্ষেত্রে লক্ষ্য  পূরণে সচেষ্ট থাকবে।  সূত্র: মেহর নিউজ এজেন্সি।