সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

`মুহাম্মদ (সা:)’ চলচ্চিত্র ইরানে বক্স অফিস হিট

পোস্ট হয়েছে: মে ২২, ২০১৬ 

news-image

ইরানের প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মাজিদ মাজিদির বিশ্বনবীর জীবনীভিত্তিক ছায়াছবি  ‘মুহাম্মদ (সা:)’ ‘দি ম্যাসেঞ্জার অব গড’ দেশটিতে বক্স অফিস হিট অর্থাৎ সর্বোচ্চ বাণিজ্যিক লাভজনক চলচ্চিত্রের মর্যাদা লাভ করেছে। ফারাবি সিনেমা ফাউন্ডেশন ঘোষণা করে মুহাম্মদ (সা:) নিয়ে নির্মিত চলচ্চিত্রটি ১৮ লাখ ডলার আয় করেছে।

গত বছরের ২৬ আগস্ট ইমাম রেজা’র পবিত্র জন্মদিনে ইরানে মুক্তি পায় মাজিদ মাজিদি নির্মিত চলচ্চিত্র ‘মুহাম্মদ (সা:)’। একই সঙ্গে ২৭ আগস্ট কানাডার মন্ট্রিলে অনুষ্ঠিত ৩৯তম বিশ্ব চলচ্চিত্র উৎসবে ছবিটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। ফার্সি ভাষায় নির্মিত ছবিটি আরবি ও ইংরেজি ভাষায় ডাবিং করা হয়েছে।

ছবিটির পরিচালক মাজিদ মাজিদি বলেন, ইসলামের সঠিক ভাবমর্যাদা বিশ্বে তুলে ধরার লক্ষ্যেই তৈরি করা হয়েছে ‘মুহাম্মদ সা.’। ইসলাম নিয়ে বিশ্বজুড়ে সচেতনতা সৃষ্টি করাও ছবিটির উদ্দেশ্য বলে তিনি জানান।

মহানবী সা. কে নিয়ে নির্মিত ট্রিলজি বা তিনখণ্ডের ছায়াছবির এই প্রথম খণ্ডে তাঁর মক্কার জীবন আলেখ্য তুলে ধরা হয়েছে। ১৭১ মিনিটের এ ছায়াছবি নির্মাণে পাঁচ বছর সময় লেগেছে। ইরানের সবচেয়ে ব্যয়বহুল এ ছবি নির্মাণে ৫৫ কোটি ডলার ব্যয় হয়েছে।

আন্তর্জাতিক নানা পুরস্কার জয়ী মাজিদি একাধারে চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও চিত্রনাট্য লেখক। ‘বাচ্চে হুয়ে অসেমন বা বেহেশতের শিশু’, ‘ রাঙ-এ বেহেশত বা বেহেশতের রঙ’ এবং দ্য কালার অব প্যারাডাইজ তার নির্মিত তিনটি বিশ্ব-নন্দিত ছায়াছবি। তথ্যসূত্র: তেহরান টাইমস