শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

‘মুস্তাফা প্রাইজ’ পেলেন তুরস্ক ও ইরানের দুই কম্পিউটার বিজ্ঞানী

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৪, ২০১৭ 

news-image

মুসলিম বিশ্বের দুই কম্পিউটার বিজ্ঞানীকে দ্বিবার্ষিক মুস্তাফা প্রাইজ দিলো ইসলামি প্রজাতন্ত্র ইরান।  পুরস্কারপ্রাপ্ত দুই বিজ্ঞানী হলেন তুর্কি প্রফেসর সামি এরল গেলেনবি ও ইরানের মোহাম্মাদ আমিন শোকরোল্লাহি। কম্পিউটার বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য পুরস্কারস্বরূপ তাদেরকে ৫ লাখ মার্কিন ডলার করে প্রদান করা হয়।এবার নিয়ে দ্বিতীয়বারের মতো বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক এই পুরস্কার দিল দেশটি।  দুই বছর পরপর মুসলিম বিশ্বের বিজ্ঞানীদের মধ্যে মুস্তাফা প্রাইজ দেয়া হয়।

ডেইলি সাবাহর খবরে বলা হয়, মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে অথবা অন্যত্র বসবাসরত সংশ্লিষ্ট মুসলিম গবেষক ও বিজ্ঞানীদের মুস্তাফা প্রাইজ দেয়া হয়।  সেই সাথে মুসলিম দেশে বসবাসরত অমুসলিম বিজ্ঞানীদেরও এই পুরস্কার দেয়া হয়।

এক বিবৃতিতে ইরানের বিজ্ঞান বিষয়ক ভারপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট সুরেনা সাত্তারি রোববার বলেন, প্রফেসর গেলেনবি ও শোকরোল্লাহিকে মডেল তৈরি এবং কম্পিউটার কোডিং সিস্টেমের মূল্যায়নে কৃতিত্বের জন্য এই সম্মাননা দেয়া হয়েছে।

ফ্রান্সের নাগরিকত্ব প্রাপ্ত ৭২ বছরের গেলেনবি তুর্কি অ্যাকাডেমি অব সাইনসের (টিইউবিএ) একজন সদস্য।  মুস্তাফা প্রাইজের ওয়েবসাইটে জানানো হয়, মডেল তৈরি ও কম্পিউটার ব্যবস্থাপনার পারফরমেনস মূল্যায়নের ওপর অগ্রণী গবেষণার জন্য এ বছর পুরস্কারের জন্য প্রফেসর গেলেনবিকে বেছে নেয়া হয়েছে। শিক্ষকতা জীবনে তিনি বেলজিয়াম, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রে কাজ করেছেন।  বর্তমানে তিনি লন্ডনের ইমপেরিয়াল কলেজে ডেনিশ গ্যাবর চেয়ারের দায়িত্ব পালন করছেন।

তেহরানে পুরস্কার প্রদান অনুষ্ঠানে মেডেল ও সার্টিফিকেট সহ তাদের হাতে ৫ লাখ ডলার করে পুরস্কারের অর্থ তুলে দেয়া হয়।  এতে ৩০ দেশের ৯০ জন বিজ্ঞানী যোগ দেন।  এর আগে ২০১৫ সালে প্রথমবারের মতো এই পুরস্কার দেয়া হয়।