সোমবার, ২০শে অক্টোবর, ২০১৯ ইং, ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

মুসলিম বিশ্বের সাংস্কৃতিক রাজধানী মাশহাদের কার্যক্রম শুরু

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৫, ২০১৭ 

news-image
মুসলিম বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে মাশহাদের কার্যক্রম মঙ্গলবার থেকে শুরু হয়েছে। ইরানের উত্তর পূর্বাঞ্চলীয় প্রদেশ মাশহাদের ইমাম রেযা (আ.)-এর মাযার কমপ্লেক্সের কুদ্‌স অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করা হয়। আইসিসকোর ডেপুটি ডিরেক্টর জেনারেল আমিনা আল-হাজরি এশিয়া অঞ্চলের মুসলিম সাংস্কৃতিক রাজধানী হিসেবে মাশহাদের নাম ঘোষণা করেন।
ম
ইরানের সংস্কৃতি মন্ত্রীসহ আরও অনেক মন্ত্রীসংসদ সদস্যকূটনীতিকধর্মীয় ও সাংস্কৃতিক উচ্চ পদস্থ কর্মকর্তার পাশাপাশি বিশ্বের একান্নটি দেশের আড়াইশ’ সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব আজকের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিদেশি ১০৮ জন অতিথির মধ্যে তানজানিয়াআফগানিস্তানপাকিস্তানউগান্ডামৌরিতানিয়াআলজেরিয়া এবং সিরিয়ার অনেক মন্ত্রী ও সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিত্ব অংশ নিয়েছেন।
1_311072
২০১১ সালে ওআইসির ইসলামি শিক্ষা,বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা আইসিসকো এশিয়াআরব এবং আফ্রিকার তিনটি অঞ্চলের তিনটি শহরকে সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী ২০১৭ সালের জন্য এশীয় মুসিলিম বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে মাশহাদের নাম নির্বাচন করা হয়। আফ্রিকান অঞ্চলের সাংস্কৃতিক রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছে উগান্ডার রাজধানী শহর কাম্পালার নাম। আর আরব অঞ্চলের জন্য জর্দানের রাজধানী আম্মানকে নির্বাচন করা হয়েছে।
অনুষ্ঠানে মাশহাদ প্রদেশের গভর্নর আলিরেজা রাশিদিয়ান বলেছেন, মুসলিম বিশ্বের সাংস্কৃতিক রাজধানী ঘোষণার ঘটনা খুবই তাৎপর্যপূর্ণ। নয়া ইসলামি সভ্যতা গড়ে ওঠার ক্ষেত্রে এই পদক্ষেপ মূল্যবান ভূমিকা রাখবে বলে তিনি মন্তব্য করেন।
14_311084
ইরানের সংস্কৃতি মন্ত্রী রেজা সালেহি আমিরি বলেন, মাশহাদ হতে পারে চিন্তাবিদগবেষক ও শিল্পীদের জন্য আকর্ষনীয় একটি কেন্দ্র। মুসলমানরা এক আল্লাহএক কোরআন এবং অভিন্ন নবীতে বিশ্বাস করেন বলেও তিনি উল্লেখ করেন। জনাব আমিরি বলেন, মুসলিম বিশ্বের শত্রুও অভিন্ন। ইসরাইলের নাম উল্লেখ করে তিনি বলেন, তারা ইসলামের গায়ে সন্ত্রাসের কালিমা লেপন করতে চায়। মুসলিম বিশ্বে অনৈক্য সৃষ্টিতে ইসরাইলের ব্যাপক ভূমিকা রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।
মুসলিম বিশ্বের সাংস্কৃতিক রাজধানী হিসেবে মাশহাদের উদ্বোধনী এই আয়োজন চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত।
সূত্র: পার্সটুডে
  mm4_311061
mm4_311061