শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

মিনস্ক চলচ্চিত্র উৎসবে দুই অ্যাওয়ার্ড জিতল ‘ব্রেদ’

পোস্ট হয়েছে: নভেম্বর ১৬, ২০১৭ 

news-image

‘ব্রেদ’আমেরিকান মোশন পিকচার অ্যাকাডেমি পুরস্কার বা অস্কারের জন্য পাঠানো ইরানি চলচ্চিত্র ‘ব্রেদ’ দুটি অ্যাওয়ার্ড জয়লাভ করেছে। বেলারুসে অনুষ্ঠিত মিনস্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের ২৪তম আসরে এ দুই পুরস্কার জয়লাভ করে যুদ্ধবিরোধী ড্রামাটি।

আয়োজকেরা ছবিটিকে সেরা পরিচালক ও সেরা অভিনেত্রীর অ্যাওয়ার্ড দেয়ার ঘোষণা দিয়েছেন। ‘ব্রেদ’ ড্রামাটি পরিচালনা করেছেন ইরানের নারী চলচ্চিত্রকার নারজেস আবিয়ার।

‘ব্রেদ’ ছবির জন্য নারগেস সেরা পরিচালক হিসেবে শিশু-কিশোর চলচ্চিত্র প্রতিযোগিতার বিশেষ জুরি অ্যাওয়ার্ড পেয়েছেন। এছাড়া ছবিটিতে ভালো ভূমিকা রাখার জন্য সেরা তরুণী অভিনেত্রীর অ্যাওয়ার্ড পেয়েছেন সারেহ নুর-মুসাভি।

ড্রামাটিতে চারটি শিশুর কাহিনী তুলে ধরা হয়েছে, যাদের মা কয়েক বছর আগে মারা যায়। ১৯৮০ সালের সেপ্টেম্বরে ইরাকের হামলার প্রেক্ষাপটকে ঘিরে ছবিটি তৈরি করা হয়েছে। মায়ের মৃত্যুর পর তাদের বাবা যুদ্ধে নিয়োজিত ইরানি স্বেচ্ছাসেবীদের সঙ্গে যোগ দেয়ার সিদ্ধান্ত নেন।

মিনস্ক চলচ্চিত্র উৎসবে দুই অ্যাওয়ার্ড জিতল ‘ব্রেদ’‘সত্যতা, ভালোবাসা ও সুন্দর’ স্লোগান নিয়ে বেলারুসের রাজধানী মিনস্কে ২৪তম মিনস্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘লিস্টাপ্যাড’ ৩ নভেম্বর শুরু হয়ে চলে ১০ নভেম্বর পর্যন্ত। উৎসবের পুরস্কার ঘোষণা করা হয় ৭ নভেম্বর।

এর আগে ২০১৬ সালের নভেম্বরে এস্তোনিয়ায় অনুষ্ঠিত ২০তম ব্লাক নাইটস চলচ্চিত্র উৎসবে ‘ব্রেদ’ ছবিটির জন্য সেরা পরিচালকের অ্যাওয়ার্ড পান পরিচালক নারগেস।

আগামী বছর অনুষ্ঠিতব্য ৯০তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের লড়াইয়ে জন্য যুদ্ধ-বিরোধী ড্রামাটিকে পাঠিয়েছে ইরান। উৎসবের বিদেশি ভাষা বিভাগে‘সেরা ছবি’র দৌড়ে অংশ নেবে ছবিটি। প্রশংসিত চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন নারগজেসের স্বামী মোহাম্মাদ হোসেইন কাশেমি।

সূত্র: তেহরান টাইমস।