বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

মার্কিন তেল আমদানি বন্ধ করে ইরান থেকে নিচ্ছে চীন

পোস্ট হয়েছে: জুলাই ১১, ২০১৮ 

news-image

আমেরিকা থেকে অপরিশোধিত তেল কেনা বন্ধ করে তা ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে নেওয়া শুরু করছে চীনের স্বতন্ত্র রিফাইনারি কোম্পানি ডঙমিঙ পেট্রোক্যামিক্যাল গ্রুপ। কোম্পানিটির একজন কর্মকর্তার বরাত দিয়ে গণমাধ্যমের খবরে বলা হয়, চীনা রিফাইনারি কোম্পানিটি তাদের অপরিশোধিত তেলের অন্যতম উৎস হিসেবে ইরানকে গ্রহণ করেছে।

সূত্র আরও জানায়, সম্প্রতি চীনের ৩৪ বিলিয়ন মার্কিন ডলারের পণ্যসামগ্রীর ওপর সর্বশেষ আরেক ধাপ শুল্ক আরোপ করে ট্রাম্প প্রশাসন। এর প্রতিবাদে আমেরিকার ৩৪ বিলিয়ন ডলারের ৫৪৫টি পণ্যসামগ্রীর ওপর পাল্টা শুল্ক আরোপের পরিকল্পনা করছে বিইজিং। পাশাপাশি আমেরিকা থেকে তেল না কিনে ইরানসহ পশ্চিম আফ্রিকা ও মধ্যপ্রাচ্য থেকে অপরিশোধিত তেল কেনা শুরু করেছে দেশটি। ইতোমধ্যে চীন সাফ জানিয়ে দিয়েছে, ইরানের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা তারা মেনে চলবে না। বর্তমানে একমাত্র রাষ্ট্র চীন, যে দেশটি মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে এই ধরনের সিদ্ধান্ত নিলো।

প্রতিবেদনে বলা হয়, চলতি মাসের শুরুতে চীনে আমেরিকার অপরিশোধিত তেল রপ্তানির পরিমাণ পৌঁছায় ৪ লাখ ব্যারেলে (বিপিডি)। আমেরিকার এসব অপরিশোধিত তেলের ওপর ২৫ শতাংশ শুল্ক আরোপের পরিকল্পনা করছে চীন। তবে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, পরবর্তী কোনো এক তারিখে মার্কিন তেলের ওপর এই শুল্ক ঘোষণা করা হবে।

জ্বালানি বিশ্লেষকদের এখন প্রত্যাশা, অপরিশোধিত তেল অমদানিতে রদবদল এনে এশিয়ার দিকে ঝুঁকবে চীন। আর অপরিশোধিত তেলের জন্য দেশটি ইরানের দিকে ঝুঁকলে এশিয়ার আরেক শীর্ষ স্থানীয় তেল আমদানিকারক দেশ দক্ষিণ কোরিয়ায় বিপুল পরিমাণ তেল রপ্তানির দিকে নজর দেওয়া শুরু করবে আমেরিকা।

কোরিয়া এনার্জি ইকোনোমিক ইনস্টিটিউট এর এক বিশ্লেষণে বলা হয়, চীন আমেরিকার অপরিশোধিত তেলের ওপর পাল্টা শুল্ক আরোপ করলে ওয়াশিংটন থেকে দক্ষিণ কোরিয়ার তেল আমদানির পরিমাণ বাড়বে। কেননা, আমেরিকার প্রয়োজন হবে এমন একটি মার্কেট যেখানে তারা ওই পরিশোধিত তেল রপ্তানি করতে পারবে।

এদিকে, আমেরিকার চাপের কারণে দক্ষিণ কোরিয়া ইরান থেকে তেল ক্রয় স্থগিত করে দিয়েছে বলে গণমাধ্যমে যেসব খবর প্রকাশিত হয়েছে চলতি সপ্তাহে তা প্রত্যাখ্যান করেছে তেহরানে অবস্থিত কোরীয় দূতাবাস। এশিয়ায় ইরানি অপরিশোধিত তেলের তৃতীয় বৃহত্তম ক্রেতা রাষ্ট্র দক্ষিণ কোরিয়া। চলতি বছরের মার্চ মাস থেকে ইরান থেকে রোজ গড়ে ৩ লাখ ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করে দেশটি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।