মঙ্গলবার, ২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

মার্কিন চলচ্চিত্র উৎসবে ইরানি ছবির দুই অ্যাওয়ার্ড জয়

পোস্ট হয়েছে: আগস্ট ২৯, ২০১৮ 

news-image

আমেরিকায় অনুষ্ঠিত দুই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দুটি অ্যাওয়ার্ড জয় করেছে ইরানি স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ফারমিস্ক’। চলচ্চিত্র নির্মাতা মরিয়ম পিরবান্দ পরিচালিত ছবিটি হলিউড ড্রিমজ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল ও মেগাফেস্ট অ্যাকশন অন ফিল্মে ওই দুই অ্যাওয়ার্ড লাভ করে।

লস অ্যাঞ্জেলেসের ম্যাজ-স্যাম প্রোডাকশন প্রযোজিত ইরানি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ফারমিস্কে গর্ভবতী এক কুর্দি তরুণীর কাহিনী তুলে ধরা হয়েছে, যেখানে এই তরুণী সন্ত্রাসী গোষ্ঠী আইএসের হামলা থেকে বেঁচে যায়। সে এক মৌসুমে কোনো ধরনের পরিচিতি ছাড়াই একদল শরণার্থীর সাথে কুর্দিস্তান ছেড়ে আসে। এসময় আমেরিকার দুই স্বেচ্ছাসেবী টিনা ও ভিক্টর তার সাহায্যে এগিয়ে আসে। ভিক্টর একজন যুদ্ধ বিশেষজ্ঞ। যুদ্ধ দ্বারা যারা আক্রান্ত হয় তাদের নীতিবোধ থেকে মানবিক সহায়তা দেন তিনি। হঠাৎ অজানা কিছু ঘটে যায়। ফলে তারা বুঝতে পারেন কেন ওই শরণার্থী তরুণী তার পরিচয় লুকিয়েছে।

গত বছর মরিয়ম পিরবান্দ তার শর্ট ফিল্ম ‘সাইল্যান্সের’ জন্য অ্যাকশন অন ফিল্ম ফেস্টিভালে সেরা নারী চলচ্চিত্র পরিচালকের অ্যাওয়ার্ড লাভ করেন। এই ছবিটিতে এক বধির নারীর একদিনের কাহিনী তুলে ধরা হয়েছে, যে একটি কঠিন ও ঝুঁকিপূর্ণ পরিশ্রমের কাজ করে। সে রশি বেয়ে উঁচু ভবনের বাইরের পাশ ধোয়ার কাজ করে। একদিন সে ভবনের বহিরাঙ্গন ধুতে ধুতে এক ফ্লোর থেকে আরেক ফ্লোরে যাওয়ার সময় কিছু একটা ঘটতে দেখলো। রশিতে ঝুলতে থাকা অবস্থায় সে এক নারীর জীবন রক্ষা করতে সক্ষম হয়।

নারী চলচ্চিত্রকার পিরবান্দ এছাড়াও দ্যা বিলিফ, এ টিনি মিস্টেক, হানায়ি ও বা ম্যান বারাঘ সহ বেশ কয়েকটি ছবি পরিচালনা করেছেন। সূত্র: মেহর নিউজ এজেন্সি।