বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

মার্কিন উৎসবে দেখানো হবে তিন ইরানি অ্যানিমেশন

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৮ 

news-image

নিউ ইয়র্কের চলচ্চিত্র শিল্পী সমিতি আয়োজিত চলচ্চিত্র উৎসবে দেখানো হবে ইরানের তিনটি অ্যানিমেশন ছবি। ইরানি চলচ্চিত্র নির্মাতা বারজান রোস্তামির ‘ব্যালেন্স’ ও কিয়ানুশ আবেদির ‘অ্যালফাবেট’ উৎসবের প্রতিদ্বন্দ্বিতা বিভাগে দেখানো হবে। মার্কিন এই চলচ্চিত্র উৎসবের এবারের তৃতীয় আসরে আরও অংশ নিচ্ছে ইরানি পরিচালক হাজির আসাদির ‘ব্লোস ইউথ দ্যা উইন্ড’।

আমেরিকান চলচ্চিত্র উৎসবটি ১১ অক্টোবর শুরু হওয়ার কথা রয়েছে। তিন দিনব্যাপী এই উৎসব চলবে ১৩ অক্টোবর পর্যন্ত।

অ্যালফাবেটে এমন একদল মানুষের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে যারা জ্ঞান ও সত্য থেকে বিচ্ছিন। অ্যানিমেশন ছবিটিতে একটি জাতিকে চিত্রিত করা হয়েছে যে জাতি জীবনের বর্ণমালা ভুলে গেছে। তারা দেখতে পায় না, শুনতে পায় না এবং কথাও বলতে বলতে পারে না। কিন্তু শব্দমালা তাদের জন্য অধৈর্য হয়ে অপেক্ষা করে।

‘ব্লোস ইউথ দ্যা উইন্ড’ ছবিটি একটি কাকতাড়ুয়াকে নিয়ে আবর্তিত হয়েছে। কাকতাড়ুয়াটি ধারাবাহিক কিছু অপ্রীতিকর ঘটনা থেকে বাঁচতে মানুষের রূপ ধারণ করে। পালানোর পথে সে দেখে অন্য দুটি কাকতাড়ুয়ার তার চেয়েও খারাপ অবস্থা। এমন অভস্থায় সে উভয় সংকটে পড়ে যায়। তাকে অত্যন্ত কঠিন সিদ্ধান্ত নিতে হয়।

অন্যদিকে, ‘ব্যালেন্স’ ছবিটিতে সৈন্যদের জীবন উৎসর্গের কাহিনী তুলে ধরা হয়েছে যারা শহরের মানুষজন যাতে শান্তিতে বসবাস করতে পারে তার জন্য নিজেদের প্রাণ উৎসর্গ করেন। সূত্র মেহর নিউজ এজেন্সি।