রবিবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৩রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

মারইয়ামের দক্ষতা

পোস্ট হয়েছে: অক্টোবর ২৭, ২০১৫ 

news-image

মারইয়াম আল সুবাইয়ি এক উচ্চাকাক্সক্ষী নারী উদ্যোক্তা। সামান্য মোবাইল মেরামতের কাজ শুরু করেছিলেন তিনি। কিন্তু খুব অল্প সময়ের মধ্যে ধর্মীয় অনুশাসন মেনেই ঈর্ষণীয় সাফল্য অর্জন করেন তিনি। সৌদি আরবের মুসলিম নারী উদ্যোক্তাদের জন্য এক অনুকরণীয় ব্যক্তিত্ব তিনি। লেখাপড়া শেষে  যে সকল নারীরা চাকরির পেছনে ছুটছেন তাদের কাছে তুলে ধরছেন তার সাফল্যের কথা এবং এসব নারীদের উৎসাহিত করছেন তিনি।

আল সুবাইয়ি বর্তামেন সৌদি আরবের রাজধানীতে একটি মোবাইল এবং কম্পিউটার ওয়ার্কশপ একাই পরিচালনা করেন। যেখানে কেবল নারীরা তাদের মোবাইল ও কম্পিউটার মেরামতসহ বিভিন্ন প্রয়োজনে এসে থাকেন।

স্নাতক শেষ করেই কারিগরী ক্ষেত্রে ভাল কিছু করার জন্য দৃঢ় সংকল্পবদ্ধ হন  সুবাইয়ি। যা তার সাফল্যগাঁথা দূর দৃষ্টির মধ্যে প্রতিফলিত হয়েছে। ধর্মীয় এবং আরব জাতির ঐতিহ্য মেনে সফল হওয়ার জন্য তিনি সৌদি নারীদের উৎসাহিত করেন।

মোবাইল রক্ষণাবেক্ষণ ও প্রযুক্তির ওপর জ্ঞান অর্জন করতে প্রশিক্ষণে তিনি কঠোর পরিশ্রম করেছেন। এজন্য তিনি টেলিযোগাযোগ ও কম্পিউটার প্রযুক্তির ক্ষেেেত্র আন্তর্জাতিক দক্ষতা সম্পন্ন একটি বিশেষ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ গ্রহণ করেন।

আল সুবাইয়ি তার সাফল্যগাঁথা কাহিনী তুলে ধরে বলেন, জার্মানের এক ইঞ্জিনিয়ার কোনরাদ জিউসির কাছ থেকে তিনি উৎসাহিত হয়েছেন। যিনি বিদ্যুৎ চালিত কমিাউটারের জেড-২, জেড-৩ এবং জেড-৪ তৈরি করেছেন।

তিনি তার সফলতার কৃতিত্ব পরিবারকে উৎসর্গ করেছেন। নারী শ্রমিকদের জন্য একটি ন্বাধীন সেবা সুবিধা প্রতিষ্ঠা করার ক্ষেত্রে তার পরিবার তাকে সহযোগিতা করেছে বলে জানান তিনি।

তিনি বলেন, আমার স্বপ্ন এখন বাস্তবে পরিণত হয়েছে। আমি রাজ্যজুড়ে এমন কিছু পরিসেবা সুবিধা চালু করতে চাই যার মাধ্যমে যোগাযোগের ক্ষেত্রে বিপ্লব ঘটবে।

এছাড়া তিনি এক্ষেত্রে যে সকল নারীরা কাজ করতে আগ্রহী এমন অনেক নারীকে প্রশিক্ষণও প্রদান করেছেন। এসকল নারীরা তার ওয়ার্কশপে সহায়তা করে থাকে। তিনি এ পর্যন্ত নারী গ্রাহকদের ৪৮ হাজার মোবাইল মেরামত করেছেন বলে জানা যায়।

একটি প্রতিবেদন অনুযায়ী তিনি প্রতিদিন ৯০থেকে ১২০টি মোবাইল ফোনসহ বিপুল সংখ্যক ডেক্সটপ ও ল্যাপটপ মেরামত করে থাকেন।

আল সুবাইয়ি ২০১৪ সালে রিয়াদে স্বল্প বিনিয়োগে একটি প্রকল্প শুরু করেন। দুর্লভ সফলতার পর সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে নারীদের বিশেষ পরিসেবা দিতে এবং তার মত নারী উদ্যোক্তাদের সহায়তা করার জন্য একটি জাতীয় প্রকল্প চালু করার পরিকল্পনা করছেন তিনি।

আল সুবাইয়ির সাফল্যময় জীবন থেকে এখন উৎসাহিত হচ্ছেন অনেক নারী। তারাও স্বপ্ন দেখছেন ধর্মীয় মূল্যবোধ ঠিক রেখে তারমত একজন সফল নারী উদ্যোক্তা হতে। এজন্য তাকে ‘রোল মডেল’ হিসেবে গ্রহণ করছেন সদ্য  স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা। সূত্র: আরব নিউজ।