মঙ্গলবার, ২০শে আগস্ট, ২০১৯ ইং, ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

মানসিক চাপ ব্যবস্থাপনার সফটওয়্যার বানালেন ইরানি গবেষকরা

পোস্ট হয়েছে: জুন ৫, ২০১৮ 

news-image

মানসিক চাপ ব্যবস্থাপনার সফটওয়্যার তৈরি করতে সক্ষম হয়েছেন ইরানের একদন গবেষক। সম্প্রতি তারা এমন একটি সফটওয়্যার তেরি করেছন, যা দিয়ে ব্রেনের সংকেত পরিমাপের মাধ্যমে চেতনা ও মানসিক চাপের মাত্রাকে নিয়ন্ত্রণ বা ব্যবস্থাপনা করা যাবে।

সংবাদ সংস্থা ইসনার প্রতিবেদনে বলা হয়, ইরানের তারবিয়েত মোদারেস ইউনিভার্সিটির গবেষকরা সফটওয়্যারটি ডিজাইন করেছেন। আর সফটওয়্যারটি তৈরি করেছে একটি জ্ঞানভিত্তিক কোম্পানি।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফারজানেহ ইউসেফি বলেন, ‘এই যন্ত্রটি ব্রেনের সংকেত গ্রহণ করে এবং একটি ইলেক্ট্রোকোডের ব্যবহারে ব্রেনের এই সংকেতকে পরিমাপ করে থাকে। পরিমাপের পর প্রাপ্ত তথ্য ব্লুটুথের মাধ্যমে সফটওয়্যারে পাঠিয়ে দেয়।’

কোম্পানির অপর এক শীর্ষ নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, নতুন এই পদ্ধতি প্রচলিত পদ্ধতির চেয়ে অনেক উন্নতর। তিনি বলেন, আমাদের তৈরি করা সফটওয়্যার সিঙ্গেল-চ্যানেল হ্যান্ডসেটের মাধ্যমে কাজ করে থাকে। যার অর্থ এটা সহজেই যে কোনো জায়গায় বহন করা যায়। যেমন- খেলোয়াড়রা জিমে অথবা বাসায় খুব সহজেই তাদের সংকেত রেকর্ড করতে পারবেন এবং সফটওয়্যারটির মাধ্যমে ব্রেন থেকে প্রাপ্ত এসব সংকেতের বিশ্লেষণ দেখতে পারবেন। পুরনো পদ্ধতিতে যেখানে রেকর্ড করা এসব সংকেত একটি ক্লিনিকে পাঠিয়ে বিশ্লেষণ করতে হতো।

এখন এই সফটওয়্যারটি অ্যান্ড্রয়িড সিস্টেমে ব্যবহার করা যাবে বলে জানান সিইও ইউসেফি। ট্রেন চালকদের ঘুমের ঘোর পর্যবেক্ষণ ও পেশাদার অ্যাথলেটদের ব্রেনের পারফরমেন্স আপগ্রেড করতে এই সফটওয়্যার ব্যবহার করা যাবে বলে জানান এই কর্মকর্তা। সূত্র: ইরান ডেইলি।