সোমবার, ২১শে অক্টোবর, ২০১৮ ইং, ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

মানব সম্পদ পুঁজিতে ১৯ ধাপ এগোলো ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১১, ২০১৮ 

news-image

মানব সম্পদ পুঁজিতে ১৯ ধাপ এগিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। বিশ্বের ১৯৫টি রাষ্ট্রের মধ্যে দেশটির অবস্থান ৭৮তম। বিভিন্ন দেশের শিক্ষা ও স্বাস্থ্য খাতের বিনিয়োগ বিশ্লেষণ করে যুক্তরষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের গবেষকরা এ তথ্য প্রকাশ করেছেন।

গত মঙ্গলবার গবেষণাটি যুক্তরাজ্যভিত্তিক চিকিৎসা ও জনস্বাস্থ্য সাময়িকী ল্যানসেট তাদের অনলাইন সংস্করণে প্রকাশ করে। ১৯৫টি দেশের শিক্ষা ও স্বাস্থ্য খাতের বিনিয়োগ বিশ্লেষণ করে এ গবেষণা পত্রটি প্রকাশ করা হয়। ১৯৯০ সাল থেকে ২০১৬ সালের মধ্যে দেশগুলোর জনগোষ্ঠীর শিক্ষা, স্বাস্থ্য, দক্ষতা, জ্ঞান, অভিজ্ঞতা ও অভ্যাসের সমষ্টি বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে মানব সম্পদ পুঁজিতে ইরান উরুগুয়ের (৭৭তম) চেয়ে এক ধাপ পিছিয়ে রয়েছে এবং মালয়েশিয়ার (৭৯তম) চেয়ে এক ধাপ এগিয়ে রয়েছে। তবে গত ১৫ বছরে ইরানের ১৯ ধাপ অগ্রগতি হয়েছে। ১৯৯০ সালে দেশটির অবস্থান ছিল ৯৭তম। সেখান থেকে অবস্থার উন্নতি হয়ে ইরান ২০১৬ সালে ৭৮তম অবস্থানে উঠে আসে।

ইরানের ২০১৬ সাল পর্যন্ত ১৫ বছরে শিক্ষা, স্বাস্থ্য, দক্ষতা, জ্ঞান, অভিজ্ঞতা ও অভ্যাসের ক্ষেত্রে প্রাপ্ত স্কোর বিশ্লেষণ করে এই তালিকা প্রকাশ করা হয়। এতে ২০ ও ৬৪ বছর বয়সীদের মধ্যে সম্ভাব্য ৪৫ বছরের জীবন প্রত্যাশার মধ্যে দেশটিতে রয়েছে ৪২ বছর। স্কুলে প্রত্যাশিত শিক্ষাগত অর্জনে সম্ভাব্য ১৮ বছরের মধ্যে দেশটির স্কোর ১২। শেখার ক্ষেত্রে একশ’র মধ্যে দেশটির স্কোর ৭৩ ও কার্যকরী স্বাস্থ্যতে স্কোর ৭৩।

মানব পুঁজির এ তালিকায় শীর্ষে রয়েছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। তালিকার নিচে রয়েছে আফ্রিকার দেশ নাইজার, দক্ষিণ সুদান ও চাঁদ। বিশ্বের সর্বাধিক জনসংখ্যার ১০টি দেশের মধ্যে ২০১৬ সালে র‌্যাঙ্কিংয়ে চীনের অবস্থান ছিল ৪৪তম, ভারতের অবস্থান ১৫৮তম, যুক্তরাষ্ট্র ২৭তম, ইন্দোনেশিয়া ১৩১তম, ব্রাজিল ৭১তম, পাকিস্তান ১৬৪তম, নাইজার ১৭১তম, বাংলাদেশ ১৬১তম, রাশিয়া ৪৯তম ও মেক্সিকো ১০৪তম।

১৯৯০ থেকে ২০১৬ সালের মধ্যে মানব সম্পদ পুঁজিতে তুরস্কের নাটকীয় উন্নতি হয়েছে। এশিয়ার মধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ভিয়েতনামের।

এদিকে, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বৈশ্বিক মানব সম্পদ পুঁজি সূচকে দেখা গেছে, ২০১৭ সালে ১৩০টি দেশের মধ্যে ইরানের অবস্থান ১০৪তম। ১০০ এর মধ্যে দেশটির স্কোর ৫৪ দশমিক ৯৭। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।