শুক্রবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

মাইন প্রতিরোধক সামরিক গাড়ি উন্মোচন করল ইরান

পোস্ট হয়েছে: নভেম্বর ২৫, ২০১৮ 

news-image

মাইন প্রতিরোধক সামরিক গাড়ি ‘তুফান’ এর উন্মোচন  করল ইরান। গাড়িটি তৈরি করেছে দেশটির প্রতিরক্ষা শিল্প সংস্থা ডিফেন্স ইন্ডাস্ট্রিজ অরগানাইজেশন (ডিআইও)। মঙ্গলবার তুফানের আনুষ্ঠানিক উন্মোচন  শেষে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কাছে তা হস্তান্তর করা হয়।

মঙ্গলবার একটি অনুষ্ঠানে তুফানের উন্মোচন  করা হয়। এতে যোগ দিয়েছিলেন ইরানের প্রতিরক্ষা মন্ত্রী আমির হাতামি।

এসময় তিনি তুফানকে একটি মাইন প্রতিরোধক সাঁজোয়া যান হিসেবে উল্লেখ করেন। ৪x৪ সামরিক গাড়িটি অতর্কিত হামলা থেকে সুরক্ষিত, রয়েছে উচ্চ গতি। এটি দেড় মিটার গভীর খালের পানি পাড়ি দিতে সক্ষম। একইসাথে এটি ৫০ সেন্টিমিটার উচ্চতার যে কোনো বাধা অতিক্রম করে সম্মুখে এগিয়ে যেতে সক্ষম।

তুফান একসাথে ১০জন যাত্রী বহন করতে পারবে। গাড়িটি রান-ফ্লাট টায়ার দিয়ে সুসজ্জিত করা হয়েছে। যা সাঁজোয়া যানটিকে সংঘাতপূর্ণ এলাকা দ্রুত ত্যাগ করতে সহায়তা করবে বলে জানান ইরানি প্রতিরক্ষা মন্ত্রী।

তিনি আরও জানান, তুফানে আধা-ভারী টাইপের অস্ত্র বহন করা যাবে এবং যাত্রী ও ক্রদের জন্য রয়েছে ব্যালেস্টিক প্রতিরক্ষা ব্যবস্থা। গাড়িটি ১শ কিলোমিটার গতিতে চলতে পারবে।

হাতামির তথ্য মতে, বৈশ্বিক বাজারে বিদেশে উৎপাদন করা গাড়ির খরচ পড়ে ৫ লাখ মার্কিন ডলার। তবে গাড়িটির ইরানি সংস্করণ অনেক কম দামে তৈরি করা হয়েছে এবং তা ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির কাছে সরবরাহ করা হয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।