মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং, ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

বিশাল মহড়ায় নামছে ইরানি বিমানবাহিনী

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২৬, ২০১৬ 

news-image

ইরানের বিমানবাহিনী পাঁচ দিনব্যাপী বিশাল মহড়া শুরু করবে। ইরানের দক্ষিণাঞ্চলে এ মহড়া অনুষ্ঠিত হবে। মহড়ার মাধ্যমে ইরানি বিমানবাহিনীর সক্ষমতা তুলে ধরা হবে বলে জানিয়েছেন খাতামুল আম্বিয়া বিমান প্রতিরক্ষা ঘাটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফারজাদ ইসমায়েলি।

সোমবার এক এক সংবাদ সম্মলনে তিনি এ কথা জানান। মোদাফেয়ানে আসমানে বেলায়েতি ৭ বা বেলায়েতি আকাশ প্রহরী ৭ নামের এ মহড়া মঙ্গলবার থেকে শুরু হবে। ইরানের তিন প্রদেশ- খুজিস্তান, হুরমুজগান এবং বুশেহরের পাঁচ লাখ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এ মহড়া চলবে।

মহড়ায় ইরানের বিমান প্রতিরক্ষা বাহিনী এবং ইরানি বিপ্লবী গার্ডবাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশনের বিভিন্ন ইউনিট অংশ গ্রহণ করবে। এ ছাড়া, ইরানি বিমান বাহিনীর এফ-৪ ফ্যান্টম বিমানসহ কিছু জঙ্গি বিমান যৌথ মহড়ায় অংশ নেবে। মহড়ায় প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ইরানি সশস্ত্র বাহিনীর ১৭ হাজারের বেশি সদস্য অংশ নিবে বলেও জানান তিনি।

এ ছাড়া, মহড়া যে অঞ্চলে অনুষ্ঠিত হবে তাকে ইরানের ‘সবচেয়ে স্পর্শকাতর’ এলাকা হিসেবে উল্লেখ করে ইসমাইলি বলেন, মহড়া চলকালে বিদেশি বিমান যেন ওই এলাকার বাইরে দিয়ে চলাচল করে।

মহড়া চলাকালে ওই এলাকায় ইরানি সশস্ত্র বাহিনী এবং আইআরসিজি রাডার, ইলেক্ট্রনিক আড়িপাতার ব্যবস্থা, নিচু, মধ্যম এবং উচ্চ উচ্চতার ক্ষেপণাস্ত্র মোতায়েন করা  হবে বলেও জানান তিনি।  এ ছাড়া মহড়ায় উচ্চ পর্যায়ের ইলেক্ট্রনিক যুদ্ধ ব্যবস্থা থাকবে বলেও জানান তিনি।  সূত্র: পার্সটুডে