রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

মহাকাশ বিজ্ঞান অলিম্পিয়াডে তৃতীয় ইরান

পোস্ট হয়েছে: নভেম্বর ২৩, ২০১৭ 

news-image

জ্যোতির্বিদ্যা ও মহাকাশ-পদার্থ বিজ্ঞানের (আইওএএ) ১১তম আন্তর্জাতিক অলিম্পিয়াডে তৃতীয় স্থান অর্জন করেছে ইরান। এতে ইরানের ছাত্ররা ১টি সোনা, ৩টি রুপা ও ১টি ব্রোঞ্জপদক পেয়েছে।সম্প্রতি থাইল্যান্ডের ফুখেতে অনুষ্ঠিত হয়েছে এই অলিম্পিয়াড। ১২ নভেম্বর অলিম্পিয়াড শুরু হয়ে শেষ হয় ২১ নভেম্বর।

বিশ্বের ৪৫টি দেশের কৃতী ছাত্রদের মধ্যে অনুষ্ঠিত এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম হয়েছে থাইল্যান্ড এবং দ্বিতীয় হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড অন অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স বা আইওএএ’র বার্ষিক প্রতিযোগিতায় বিশ্বের হাই স্কুল পর্যায়ের ছাত্ররা জ্যোতির্বিদ্যা ও মহাকাশ-পদার্থবিজ্ঞান বিষয়ে তাত্ত্বিক, বিশ্লেষণমূলক ও পর্যবেক্ষণমূলক নানা সমস্যা সমাধানের প্রতিযোগিতায় অংশ নিয়ে থাকে।

২০০৬ সালে থাইল্যান্ডে আইওএএ প্রতিষ্ঠা হয়। পাঁচ দেশ থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইরান, চীন ও পোল্যান্ডের উদ্যোগে এই অলিম্পিয়াডের যাত্রা শুরু হয়।

হাই স্কুল পর্যায়ের ছাত্রদের মাঝে জ্যোতির্বিদ্যা ও মহাকাশ-পদার্থবিজ্ঞান বিষয়ে পারদর্শীদের সংখ্যা দ্রুত গতিতে বৃদ্ধি ও আন্তর্জাতিক পর্যায়ে তরুণ মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে বন্ধুত্ব জোরদারের লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।২০০৯ সালে তৃতীয় আইওএএ ইরানে অনুষ্ঠিত হয়।

সূত্র: তেহরান টাইমস।