বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং, ৭ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

মহাকাশে আরো ৩টি কৃত্রিম উপগ্রহ পাঠাবে ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ২২, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান মহাকাশে আরো তিনটি কৃত্রিম উপগ্রহ পাঠানোর ঘোষণা দিয়েছে। ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রী মাহমুদ ওয়ায়েজি জানান, তার দেশ চলতি ফারসি বছরের শেষের দিক থেকে এসব কৃত্রিম উপগ্রহ পাঠানোর পরিকল্পনা নিয়েছে। উপগ্রহগুলো সম্পূর্ণ অভ্যন্তরীণভাবে তৈরি বলেও জানিয়েছেন তিনি। আগামী ২০ মার্চ চলতি ফারসি বছর শেষ হবে।

মাহমুদ ওয়ায়েজি বলেন, চলতি বছরের মধ্যে ‘শরীফ স্যাট’ নামে একটি উপগ্রহ কক্ষপথে পাঠানো হবে আর বাকি দুটি উপগ্রহ পাঠানো হবে ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে। মন্ত্রী জানান, তিনটি উপগ্রহই দেশের বিশ্ববিদ্যালয়গুলোর তরুণ গবেষকরা তৈরি করেছেন। এছাড়া, রিমোট-সেন্সিং উপগ্রহ তৈরির বিষয়ে রাশিয়ার একটি কোম্পানির সঙ্গে ইরান চুক্তি করার খুব কাছাকাছি রয়েছে জানান মাহমুদ ওয়ায়েজি। আগামী দুই থেকে তিন সপ্তাহের মধ্যে এ সম্পর্কিত সবকিছু চূড়ান্ত হবে বলে আশা করেন তিনি।

ইরান টেলিযোগাযোগ বিষয়ক উপগ্রহ তৈরির জন্যও কাজ শুরু করেছে এবং এ প্রকল্প নিয়ে কয়েকটি দেশের সঙ্গে আলোচনা চলছে। বিষয়টি নিয়ে শিগগিরি বিস্তারিত ঘোষণা আসবে বলে এ মন্ত্রী জানান।

ইরান এর আগে মহাকাশে তিনটি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে। ২০০৯ সালে উমিদ নামে সর্বপ্রথম উপগ্রহ পাঠায়। পরে ২০১‌০ ও ২০১৫ সালে আরো দুটি উপগ্রহ কক্ষপথে পাঠানো হয়। এর মধ্যে ২০১৫ সালে পাঠানো ফজর উপগ্রহ মহাকাশ থেকে অত্যন্ত মানসম্পন্ন ও নিখুঁত ছবি পাঠাতে পারে।

সূত্র: পার্সটুডে