শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

মধ্য এশিয়ার ৩ দেশ সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৯, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি মধ্য এশিয়ার তিনটি দেশ সফরে যাচ্ছেন। বুধবার তিনি সফরের উদ্দেশ্যে রাজধানী তেহরান ছাড়বেন। এসব দেশের সঙ্গে ইরানের সম্পর্ক উন্নয়ন করাই হবে সফরের মূল লক্ষ্য।

সফরের প্রথমে তিনি যাবেন আর্মেনিয়া; তারপর কাজাখস্তান ও কিরগিজস্তান। প্রেসিডেন্ট রুহানির সঙ্গে থাকবে একটি উঁচু পর্যায়ের আর্থ-রাজনৈতিক প্রতিনিধিদল। ড. রুহানির ডেপুটি চিফ অব স্টাফ ফর কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন পারভেজ ইসমাইলি রোববার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, তিন দেশের রাষ্ট্রপ্রধানের আমন্ত্রণে প্রেসিডেন্ট রুহানি দেশগুলো সফরে যাচ্ছেন। সফরের প্রথম দিনে আর্মেনিয়া পৌঁছে সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে দেশটির প্রেসিডেন্ট সের্জ সার্গসিয়ানের সঙ্গে বৈঠক করবেন। এ সফরে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানান ইসমাইলি।

আর্মেনিয়া থেকে প্রেসিডেন্ট রুহানি একদিনের সফরে কাজাখস্তানের রাজধানী আস্তানা যাবেন। সেখানে তিনি কাজাখ প্রেসিডেন্ট নূর সুলতান নাজারবায়েভের সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে। এ সফরেও কয়েকটি চুক্তি হবে।

সফরের শেষ পর্যায়ে প্রেসিডেন্ট রুহানি কিরগিজস্তান যাবেন এবং দেশটির প্রেসিডেন্ট আলমাজবেক আতামবায়েভসহ দেশটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এ সফরেও বেশ কয়েকটি চুক্তি হবে বলে কথা রয়েছে। সূত্র: পার্সটুডে