বৃহস্পতিবার, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং, ৩০শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

মধ্য-ইরানে মোতায়েন করা হবে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘তালাশ’

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৮, ২০১৬ 

news-image
ইসলামি প্রজাতন্ত্র ইরানের খাতামুল আম্বিয়া বিমানঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফারজাদ ইসমাইলি বলেছেন,অভ্যন্তরীণভাবে তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তালাশকে দেশের মধ্যাঞ্চলে মোতায়েন করা হবে। দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থাকে উন্নত করার জন্য এ পদক্ষেপ নেয়া হবে বলে জানান তিনি।
 
জেনারল ফারজাদ ইসমাইলি জানানএ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পূর্ণভাবে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এবং দেশের মধ্যাঞ্চলের দাশতে-কাবির মরুভূমিতে মোতায়েন করা হবে। এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে দেশে তৈরি মধ্যপাল্লার মেরসাদ’ ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে। এতে এ অঞ্চলের আকাশ পুরোপুরিভাবে নিরাপদ হয়ে যাবে।
 
তালাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা শত্রুর ক্ষেপণাস্ত্রকে বাধা দিতে পারে এবং শত্রুর লক্ষ্যবস্তুতে হামলা করতে পারে। এ ক্ষেপণাস্ত্রগুলো অনেক বেশি উঁচু দিয়েমাঝারি উচ্চতায় কিংবা অনেক নিচু দিয়ে উড়ে যেতে পারে। তালাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার এস-২০০র সমকক্ষ এবং হামলার জন্য এতে ব্যবহার করা হচ্ছে সাইয়্যাদ ক্ষেপণাস্ত্র।
 
তালাশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রতিটি ইউনিটে রয়েছে তিনটি ট্রাক। এর একটি প্যাট্রিয়ট স্টাইলের ক্ষেপণাস্ত্র লাঞ্চার এবং দুটি কমান্ড অ্যান্ড কন্ট্রোল ভেহিক্যাল। সূত্র: পার্সটুডে