মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

মধ্যপ্রাচ্য ভাঙার চেষ্টা প্রতিরোধ করা হবে: ইরান

পোস্ট হয়েছে: নভেম্বর ১৬, ২০১৬ 

news-image
মধ্যপ্রাচ্যের দেশগুলোকে ভাঙার চেষ্টা করা হলে ইরান তা মেনে নেবে না বলে জানিয়েছে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা সাইয়্যেদ অালী খামেনেয়ীর পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা আলী আকবর বেলায়েতি।
মঙ্গলবার তেহরান সফরত ফরাসি প্রতিরক্ষামন্ত্রী হার্ভ মরিনের সঙ্গে সাক্ষাৎকারে আলী আকবর বেলায়েতি এ মন্তব্য করেন। তিনি বলেনকোনো বিদেশি শক্তির মাধ্যমে আঞ্চলিক দেশগুলো ভাঙনের মুখে পড়লে ইরান তার কথা এবং কাজের মাধ্যমে বিরোধিতা করবে। আঞ্চলিক দেশগুলোর জন্য ক্ষতিকারক এ ধরনের অপচেষ্টা প্রতিরোধ করা হবে।
বেলায়েতি বলেনসাধারণভাবে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনাসহ ইরাকের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার স্বার্থে বাগদাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে ইসলামি প্রজাতন্ত্র ইরান প্রতিবেশী এ দেশটিকে সামরিক পরামর্শ দিয়ে আসছে।
ইরানের এ কর্মকর্তা আরো বলেনইরান এবং ইরাকের মধ্যে রয়েছে একটি দীর্ঘ অভিন্ন সীমান্ত যা দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি আরো বলেনমধ্যপ্রাচ্যে শান্তি নিশ্চিত করার স্বার্থেই এ ধরনের সহযোগিতার প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেন তিনি। বেলায়েতি বলেনইরাকের সিনিয়র কর্মকর্তারা পর্যন্ত অকপটে স্বীকার করেছেন যেইরান সহায়তা না করলে বাগদাদ হয়ত এতো দিনে দায়েশের নিয়ন্ত্রণে চলে যেত।
ভূ-রাজনৈতিক এবং ভৌগোলিক কৌশলগত অবস্থানের কারণে পশ্চিম এশিয়া বা মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি অত্যন্ত স্পর্ষকাতর বলেও উল্লেখ করেন তিনি। সূত্র: পার্সটুডে